অ্যাকসেসিবিলিটি লিংক

ক্রাইমিয়া উপদ্বীপের সংকট পরিস্থিতির শান্তিপূর্ণ একটা নিস্পত্তির জন্যে চাপ দিচ্ছে পশ্চিমা দেশগুলো


য়ুক্রেনের ক্রাইমিয়া উপদ্বীপের সংকট পরিস্থিতির শান্তিপূর্ণ একটা নিস্পত্তির জন্যে চাপ দিচ্ছে পশ্চিমা দেশগুলো-বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেইগ বলছেন,রূশ ও য়ুক্রেনীয় কর্মকর্তাদেরকে একে অপরের সঙ্গে যোগাযোগে একত্রিত করতে যুক্তরাষ্ট্র ও বৃটেন প্রতিটি কূটনৈতিক সুযোগ কাজে লাগানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।
বুধবার সকালে তথাকথিত বুদাপেস্ট ঐকমত্য গ্রুপের বৈঠকে,প্যারিসে, হেইগ এবং যুক্তরাষ্ট্র ও য়ুক্রেনের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে যোগ দেয়নি রাশিয়া।১৯ শ’ নব্বুই দশকের বুদাপেস্ট স্মারক চুক্তি মোতাবেক যুক্তরাষ্ট্র,বৃটেন ও রাশিয়া য়ুক্রেনের আঞ্চলিক অখন্ডতাকে সমর্থন দেবে বলে সম্মত হয়েছিলো।
তবে,হেইগ বলেন – পরে দিনের কোনো এক সময়ে রাশিয়া ও য়ুক্রেনের পররাষ্ট্রমন্ত্রীদেরকে একত্রিত করার জন্যে চেষ্টা চলবে আরো।
কূটনৈতিক অগ্রগতি যদি নাই হয় তো,রাশিয়াকে পরিণতির জন্যে খেসারত দিতে হবে।বলেন- রাশিয়ার মনে রাখা দরকার যে দীর্ঘ দিন ধরে,একই ভাবে,যেমনটি হস্তক্ষেপ তারা করেছে য়ুক্রেন-জর্জিয়া ও মলডোভায়- তাতে করে য়ুরোপিয় দেশগুলোর সঙ্গে সম্পর্কে তার রকমফের হবে।
রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফ পরে,আজকেই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরীর সঙ্গে আলোচনায় বসছেন প্যারিসে।ওখানেই অন্যান্য পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে এঁরাও লেবানন বিষয়ক এক সম্মেলনে অংশ নিচ্ছেন।
পশ্চিমা নেতৃবর্গ গত সপ্তাহের শেষভাগে রুশ বাহিনী য়ুক্রেনের ক্রাইমিয়া উপদ্বীপে ঢোকার পর পরিস্থিতিতে যে উত্তেজনা চারিয়ে ওঠে তা প্রশমনের জন্যে বলে আসছেন। তবে,লাভরফ বুধবার বলেছেন-ক্রাইমিয়াতে রাশিয়া সমর্থক যে সশস্ত্র বাহিনী রয়েছে, যাদেরকে তিনি আত্মরক্ষা বাহিনী রূপে আখ্যায়িত করেন, তাদেরকে ঘাঁটিতে ফিরতে তিনি বলতে পারেন না কেননা, রাশিয়ার বাহিনী তারা নয়।
ইতিমধ্যে,য়ুরোপিয় য়ুনিয়নের নির্বাহী পর্ষদ য়ুরোপিয় কমিশনের প্রেসিডেন্ট হৌযে মানুয়েল বাররোসো আজ বুধবার বলেছেন- সামনের বছরগুলোয় য়ুরোপিয় য়ুনিয়ন, য়ুক্রেনকে ১৫ শ’ কোটি ডলার দিতে প্রস্তুত রয়েছে।
XS
SM
MD
LG