অ্যাকসেসিবিলিটি লিংক

নব্বই বছর বয়সে মারা গেলেন কিউবার নেতা ফিডেল কাস্ট্রো


কিউবার সাবেক কমিউনিস্ট নেতা ফিডেল কাস্ট্রো যিনি প্রায় ৫০ বছর ধরে সে দেশের নের্তৃত্ব দিয়েছিলেন গত রাতে হাভানায় শেষ নিঃশ্ব্স ত্যাগ করেন। তাঁর ছোট ভাই কিউবার বর্তমান প্রেসিডেন্ট রা্‌উল কাস্ট্রো, রাষ্ট্রীয় টেলিভিশনে এই ঘোষণা দিয়ে জানান যে তাঁর ভাইয়ের শেষ কৃত্যানুষ্ঠান হবে আজ শনিবার । তিনি বলেন

"সুপ্রিয় কিউবার জনগণ , আমি গভীর দুঃখের সঙ্গে আমাদের জনগণকে , আমাদের এই আমেরিকার এবং বিশ্বের বন্ধুদের জানাচ্ছি যে ২৫শে নভেম্বর স্থানীয় সময়ে রাত ১০:২৯ মিনিটে কিউবা বিপ্লবের প্রধান সেনাপতি ফিডেল কাস্ট্রো রুজ মারা গেছেন। তাঁর শবদেহ, শনিবার ২৬শে নভেম্বর সকালে দাহ করা হবে।"কিউবা বিপ্লবের প্রতিষ্ঠাতার প্রতি মরণোত্তর সম্মান প্রদর্শনের ব্যাপারে আরও পরে বিস্তারিত জানানো হবে বলে তিনি তাঁর ভাষণে উল্লেখ করেন।

১৯৫৯ সালে ফিডেল কাস্ট্রো কিউবার নির্বাচিত প্রেসিডেন্ট ফুলগেনসিও বাতিস্তাকে ক্ষমতাচূত করে দেশটিকে পশ্চিম গোলার্ধের প্রথম কমিউনিস্ট রাষ্ট্রে পরিণত করেন এবং সামরিক এক নায়ক বাতিস্তার মতই কাস্ট্রো এক নির্দয় স্বৈরশাসকে পরিণত হন। কাস্ট্রো ১৯৫৯ থেকে ১৯৭৬ পর্যন্ত কিউবার প্রধানমন্ত্রীর পদে অধিষ্ঠিত ছিলেন এবং পরে ১৯৭৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি সে দেশের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন। তাঁকে সমাজতন্ত্র এবং উপনিবেশবাদ বিরোধী নেতা হিসেবে চিহ্নিত করা হয়। হাভানায় তাঁর প্রবেশের দিনে হাজার হাজার লোক তাঁকে স্বাগত জানিয়েছিলেন কিন্তু পরে এই কমিউনিস্ট শাসকের নিপীড়িনের কারণে আরও হাজার হাজার লোক সে দেশ ত্যাগ করতে বাধ্য হয়।

XS
SM
MD
LG