অ্যাকসেসিবিলিটি লিংক

দালাই লামার রাজ্যাভিষেকের ৮০ বছর পূর্তি


তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা তাঁর রাজ্যাভিশেকের ৮০ বছর পূর্তি উদযাপন করছেন শনিবার। ১৪ তম দালাই লামা,লামো থন্ডুপ, যখন তিব্বতের সবচেয়ে গুরুত্বপূর্ণ আধ্যাত্মিক নেতা হিসাবে নির্বাচিত হন, তখন তিনি শিশু ছিলেন। ১৯৫৯ সালে চীনা শাসনের বিরুদ্ধে ব্যর্থ বিদ্রোহের পর, তিনি উত্তর ভারতীয় পাহাড়ে নির্বাসিত জীবনযাপন শুরু করেন।

দালাই লামা বলেন,"১৯৬০ এর গোঁড়া থেকে আমি বারবার জোর দিয়ে বলেছি যে তিব্বতীদের একটি নেতা প্রয়োজন। যাকে তিব্বতিবাসীর নির্বাচিত করবেন। যার কাছে আমি ক্ষমতা বিবর্তিত করতে পারি। এটি কার্যকর করার সময় হয়েছে এখন।

দালাই লামা তিব্বতের স্বাধীনতা প্রত্যাখ্যান করে বলেছিলেন ১৯৫০ সালে সেনাবাহিনী নিয়ন্ত্রণত্রিত গণপ্রজাতন্ত্রী চীন শাসনকৃত্রিত তার প্রত্যন্ত পর্বতভূমির শান্তিপূর্ণ রূপান্তর চান। তিনি বলেন, চীন তার উত্তরসূরি সম্পর্কে বেশি উদ্বিগ্ন। বলেন, "চীন এখনও দালাই লামাকে একটি পুনর্জন্ম হিসাবে, খুব গুরুত্বের সঙ্গে বিবেচনা করে, সুতরাং তাদের পরবর্তী দালাই লামাকে নিয়ে আরও উদ্বেগ রয়েছে।

চীন বলেছে যে চীন সম্রাটদের উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত উত্তরাধিকার হিসাবে দালাই লামার উত্তরসূরির অনুমোদনের অধিকার চীনের নেতাদের রয়েছে।

XS
SM
MD
LG