অ্যাকসেসিবিলিটি লিংক

৮০ শতাংশের দেহেই দ্রুত সংক্রমণশীল ডেল্টা ভ্যারিয়েন্ট


বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের নমুনা সংগ্রহ করে তা বিশ্লেষণের পর ৮০ শতাংশের দেহেই দ্রুত সংক্রমণশীল ডেল্টা ভ্যারিয়েন্ট যা প্রথম শনাক্ত হয়েছিল ভারতে তা পাওয়া গেছে বলে সরকারের এক গবেষণায় উঠে এসেছে।

শুক্রবার সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান বা আইইডিসিআর এর কর্মকর্তারা এমন তথ্য জানিয়ে বলেছেন পাশাপাশি দেশে অজানা একটি ভ্যারিয়েন্টও শনাক্ত হয়েছে। আইইডিসিআর এবং ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস করোনভাইরাসের ৫০টি নমুনার জিনোম সিকোয়েন্স করেছে যাতে ডেল্টা ভ্যারিয়েন্ট যা প্রথম শনাক্ত হয়েছিল ভারতে, কমিউনিটি ট্রান্সমিশনেরও প্রমাণ পাওয়া গেছে। গবেষণায় ৫০টি নমুনার মধ্যে ৪০টি বা ৮০ শতাংশ ডেলটা ভ্যারিয়েন্ট, ৮টি বা ১৬ শতাংশ বিটা ভ্যারিয়েন্ট যা প্রথম শনাক্ত হয়েছিল সাউথ আফ্রিকাতে, একটি সার্কুলেটিং ও একটি অজানা ভ্যারিয়েন্ট এর অস্তিত্ব পাওয়া গেছে। দেশে গত ৮ই মে প্রথম ডেল্টা ভ্যারিয়েন্ট যা প্রথম শনাক্ত হয়েছিল ভারতে, শনাক্ত হয়। করোনাভাইরাসের ভারতীয় ধরন এর আগে শনাক্ত হওয়া অন্যান্য ধরনের চেয়ে অনেক বেশি সংক্রামক যাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বেগের ভ্যারিয়েন্ট বলে অভিহিত করেছে।

৮০ শতাংশের দেহেই দ্রুত সংক্রমণশীল ডেল্টা ভ্যারিয়েন্ট
please wait

No media source currently available

0:00 0:03:48 0:00


বাংলাদেশে ভারতীয় ধরন ছড়িয়ে পড়া সম্পর্কে ভয়েস অফ অ্যামেরিকার তরফে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. বেনজির আহমেদের কাছে তাঁর প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন সমগ্র দেশে এই ভ্যারিয়েন্টটা কতটুকু ছড়িয়েছে তা জানা গেলে বলা যাবে বাংলাদেশে ভবিষ্যতে করোনা সংক্রমণের কি পরিস্থিতি দাঁড়াবে।

এদিকে, অতি সম্প্রতি জেনেভায় ভার্চুয়ালি অনুষ্ঠিত বিশ্ব স্বাস্থ্য সম্মেলনের ৭৪ তম অধিবেশনে করোনাভাইরাস মহামারি ঠেকাতে টিকা, ওষুধ এবং অন্যান্য চিকিৎসা সামগ্রী উৎপাদনের ক্ষেত্রে বিশ্ব বাণিজ্য সংস্থার ‘ট্রিপস চুক্তি’র বাধ্যবাধকতাসমূহ সাময়িকভাবে প্রত্যাহারের আহ্বান জানিয়েছে বাংলাদেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়েছে বাংলাদেশের মতো উৎপাদনে সক্ষম উন্নয়নশীল দেশগুলোতে করোনা ভ্যাকসিন ও অন্যান্য চিকিৎসা সামগ্রীর উৎপাদন বৃদ্ধি করে তা দ্রুত অন্যান্য উন্নয়নশীল দেশ গুলোতে সরবরাহের জন্য দেশটির পক্ষ থেকে জোর দাবি

জানানো হয়েছে। অপরদিকে, আজ সরকারের দেয়া তথ্য মোতাবেক দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে মারা গেছেন ৩৪ জন এবং আক্রান্ত হয়েছেন ১৮৮৭ জন ।

XS
SM
MD
LG