অ্যাকসেসিবিলিটি লিংক

ডেরেক শভিনকে ২২বছর ৬ মাসের কারাদণ্ডে দন্ডিত করা হয়েছে


আফ্রিকান আমেরিকান জর্জ ফ্লয়েড হত্যার দায়ে দোষী সাব্যস্ত সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক শভিনকে ২২বছর ৬ মাসের কারাদণ্ডে দন্ডিত করা হয়েছে।

শুক্রবার বিচারক পিটার কেহিল মিনেসোটার মিনিয়াপলিসের আদালতকে বলেন চৌভিন তার বিশ্বাসের অবস্থানের অপব্যবহার এবং ফ্লয়েডের প্রতি যে নিষ্ঠুরতা দেখিয়েছেন তার উপর ভিত্তি করে এই সাজা দেয়া হয়েছে। প্রথমবার অপরাধীদের ক্ষেত্রে যে নির্দেশিকা মেনে চলা হয় তার ব্যাতিক্রম হয়েছে এবার।

প্রসিকিউটররা ৩০ বছরের কারাদণ্ডের জন্য আবেদন করেছিলেন এবং শভিনের পক্ষের আইনজীবীরা যাতে তাঁকে প্রবেশনে ছেড়ে দেয়া হয় এবং যে সময়টুকু তিনি ইতিমধ্যে কারাগারে কাটিয়েছেন তা আমলে নেয়া হয় তার অনুরোধ জানিয়েছিলেন।

ভাল আচরণের জন্য শভিনকে তার দণ্ডের দুই-তৃতীয়াংশ অর্থাৎ প্রায় ১৫বছর যাবজ্জীবন পার করার পর প্যারোলে অর্থাৎ শর্ত সাপেক্ষে মুক্তি দেয়া হতে পারে।

শভিনকে ২০শে এপ্রিল দ্বিতীয়-ডিগ্রি হত্যা, তৃতীয়-ডিগ্রি হত্যা এবং দ্বিতীয়-ডিগ্রি হত্যাযজ্ঞের জন্য দোষী সাব্যস্ত করা হয়। প্রাক্তন এই পুলিশ কর্মকর্তা, যিনি অভিযুক্ত হবার পর থেকে কারাগারে রয়েছেন, এখন ফ্লয়েডের মৃত্যুর সঙ্গে যুক্ত আরেকটি ফেডারেল নাগরিক অধিকারের অভিযোগের মুখোমুখি।

২০২০ সালের মে মাসে ফ্লয়েডের ঘাড়ে শভিন নয় মিনিটেরও বেশি সময় ধরে তাঁর হাঁটু চেপে রেখেছিলেন যার পরিপ্রেক্ষিতে ফ্লয়েডের মৃত্যু হয়।

XS
SM
MD
LG