অ্যাকসেসিবিলিটি লিংক

ডিজিটাল মিডিয়া বিল গণমাধ্যমের স্বাধীনতাকে খর্ব করবে: ১০টি মানবাধিকার সংস্থার খোলা চিঠি


বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা বিল নিয়ে প্রেসিডেন্ট আবদুল হামিদ ও জাতীয় মানবাধিকার কমিশনের সভাপতি কাজী রিয়াজুল হকের কাছে একটি খোলা চিঠি দিয়েছে এশিয়ান হিউম্যান রাইটস কমিশন ও হিউম্যান রাইটস ওয়াচসহ শীর্ষ স্থানীয় ১০টি মানবাধিকার সংস্থা। চিঠিতে সংস্থাগুলো বলেছে, বিলটি পাস হলে মত প্রকাশের স্বাধীনতা ও গণমাধ্যমের স্বাধীনতাকে মারাত্মকভাবে খর্ব করবে।

শুধু তাই নয়, বিলটি একদিকে সাংবিধানিক অধিকার, অন্যদিকে আন্তর্জাতিক আইনের অধীনে বাংলাদেশের সংকল্পের ওপর আঘাত হানবে। বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিবেশে যেখানে কিনা বিতর্ক ও বৈধ গণতান্ত্রিক ভিন্নমত প্রকাশের সুযোগ ক্রমেই সীমিত হচ্ছে সেখানে এই বিলটি গণমাধ্যম, সুশীল সমাজ ও জনসাধারণের মত প্রকাশের অধিকার রক্ষা করতে ব্যর্থ হয়েছে। মানবাধিকার সংগঠনগুলো

এই বিল নিয়ে কয়েক বছর ধরে চলমান বিতর্ক অনুসরণ করে আসছে নিবিড়ভাবে। বর্তমান পরিস্থিতিতে বিলটির ধারাগুলোকে সাংবিধানিক ও আন্তর্জাতিক আইনের দৃষ্টিভঙ্গি থেকে সতর্কভাবে বিবেচনার ওপর জোর দিয়েছে মানবাধিকার সংগঠনগুলো। চিঠিতে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের কার্যালয় থেকে সহায়তা নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার জেইন বিন রাদ আল হুসেইনের ঢাকা সফর স্থগিত করায় সংস্থাগুলোর তরফে উদ্বেগ প্রকাশ করা হয়।

please wait

No media source currently available

0:00 0:01:16 0:00


XS
SM
MD
LG