অ্যাকসেসিবিলিটি লিংক

প্রতিবন্ধীদের পাশে দাঁড়াতে ‘মানবিক' প্রকল্প শুরু করেছে পশ্চিমবঙ্গ সরকার


A patient is pushed in a wheelchair along a corridor by a ward boy at Rajiv Gandhi Government General Hospital (RGGGH) in Chennai July 12, 2012. Chennai is the capital of Tamil Nadu, one of two Indian states offering free medicine for all. The state provi

আজ সোমবার বিশ্ব প্রতিবন্ধী দিবসে পশ্চিমবঙ্গ সরকারের ‘মানবিক' প্রকল্পের কথা তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রতিবন্ধী, যাঁদের আজকাল অন্যভাবে সক্ষম মানুষ বলা হয়ে থাকে, তাঁদের পাশে দাঁড়াতে এই বছরেই মানবিক নামে একটি প্রকল্প শুরু করেছে রাজ্য। ২০১৮ সালের প্রথম দিকে ঘোষিত এই কর্মসূচি অনুযায়ী পশ্চিমবঙ্গের বাসিন্দা, যাঁরা ৪০ শতাংশ অথবা তার বেশি প্রতিবন্ধকতা যুক্ত, তাঁরা প্রতি মাসে রাজ্য সরকার থেকে এক হাজার টাকা করে ভাতা পাবেন। মুখ্যমন্ত্রী আজ জানান, মোট ২ লক্ষ পশ্চিমবঙ্গবাসী এই মানবিক প্রকল্প থেকে উপকৃত হবেন। শুধু মাত্র এই প্রকল্পটির ব্যয় বাবদ ২৫০ কোটি টাকা ধার্য করা হয়েছে। এ ছাড়া বাসে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আলাদা আসনের ব্যবস্থা আছে অনেক বছর যাবৎ। তবে, আরও অনেক কিছু করা দরকার। ১৯৯২ সাল থেকে সারা পৃথিবীতে প্রতিবন্ধীদের দাবি দাওয়ার বিষয়ে জনমানসে সচেতনতা তৈরি করতে প্রতি বছর ৩ ডিসেম্বর পালিত হয় প্রতিবন্ধী দিবস। এবারও এই সংক্রান্ত বেশ কয়েকটি অনুষ্ঠান হচ্ছে কলকাতায়।

কলকাতা সংবাদদাতা দীপঙ্কর চক্রবর্তীর প্রতিবেদন।

XS
SM
MD
LG