অ্যাকসেসিবিলিটি লিংক

অস্ট্রেলিয়ার ভিসা বাতিলের জন্য জোকোভিচের আইনি চ্যালেঞ্জ


ফাইল ছবি, ২০২১ সালের ২১শে ফেব্রুয়ারিতে তোলা ছবিতে সার্বিয়ার নোভাক জোকোভিচ মেলবোর্নে অস্ট্রেলিয়ান ওপেন টেনিস টুর্নামেন্টে রাশিয়ার দানিল মেদইয়াদেবের সঙ্গে খেলার সময় প্রতিক্রিয়া ব্যক্ত করছেন, ছবি, উইলিয়াম ওয়েস্ট/এএফপি

অস্ট্রেলিয়া সরকার এ সপ্তাহে অস্ট্রেলিয়া প্রবেশের সময় নোভাক জোকোভিচ'র ভিসা বাতিলের যে সিদ্ধান্ত নেয় তার বিরুদ্ধে জোকোভিচের আইনি চ্যালেঞ্জে বলা হয়েছে ডিসেম্বর মাসে কোভিড-১৯ সংক্রমণের সত্যায়নের অর্থ তিনি কাউন্টির টিকা বিষয়ক আবশ্যকতা থেকে স্বাস্থ্যগত কারণে ছাড় পাওয়ার যোগ্য।

তাঁর আইনি দল ৩৫ পাতার একটি নথি ফেডারেল সার্কিট এন্ড ফ্যামিলি কোর্ট বরাবর শনিবার দায়ের করে, যাতে সার্বিয়ান খেলোয়াড়ের ভিসা বাতিলকে চ্যালেঞ্জে করা হয়। এই বাতিলের কারণে তিনি অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পারবেন না। সোমবার সকালে আদালতে তাঁর চ্যালেঞ্জটির ওপর শুনানি অনুষ্ঠিত হবে।

বিশ্বের ১ নম্বর টেনিস খেলোয়াড়কে বৃহস্পতিবার সকাল থেকে মেলবোর্নের একটি হোটেলে অভিবাসন সংক্রান্ত জটিলতার কারণে আটকে রাখা হয়েছে। এর আগে যখন সীমান্ত কর্মকর্তারা তাঁর স্বাস্থ্যগত কারণে ছাড়ের দাবি নাকচ করে দেয়।

আবেদন পত্রে জোকোভিচ জানিয়েছেন যে তিনি অস্ট্রেলিয়ার প্রধান টেনিস চিকিৎসা কর্মকর্তার কাছ থেকে ৩০শে ডিসেম্বর এই মর্মে একটি চিঠি পান যে তাতে বলা আছে যে সদ্য তিনি কোভিড সংক্রমণ থেকে আরোগ্যলাভ করার জন্য তিনি টিকাগ্রহণ থেকে ছাড় পাবেন।

নথিপত্রে দেখা যায় ১৬ই ডিসেম্বর তাঁর কোভিড পরীক্ষা পজিটিভ বলে নির্ণীত হয় এবং ৩০শে ডিসেম্বর তিনি কোন রকম লক্ষণ থেকে মুক্তি পান, বা বিগত ৭২ ঘণ্টায় তাঁর গায়ে জ্বরও ছিল না।

আবেদনপত্রে জানানো হয় অস্ট্রেলিয়া সফরে তাঁর বৈধ ভিসা ছিল এবং স্বরাষ্ট্র দপ্তর থেকে তিনি একটি মূল্যায়ন চিঠিও পেয়েছেন যেখানে উল্লেখ করা আছে তাঁর স্বাস্থ্য পরীক্ষায় “ইঙ্গিত পাওয়া যায় যে তিনি অস্ট্রেলিয়ায় কোয়ারেন্টিন মুক্ত পরিবেশে প্রবেশের যোগ্য এবং ভিক্টোরিয়া রাজ্যের আইন অনুযায়ী তিনি প্রবেশ করতে পারবেন।

আবেদনপত্রে জানানো হয় জোকোভিচ বিমানবন্দরে এক কর্মকর্তাকে চ্যালেঞ্জে করেছিলেন যখন ঐ কর্মকর্তা বলেন সাম্প্রতিক কোভিড সংক্রমণ অস্ট্রেলিয়ায় টিকা নেয়ার বিকল্প বলে গণ্য হবে না।

অস্ট্রেলিয়ার প্রধান টেনিস চিকিৎসা কর্মকর্তা ড: ক্যারোলিন ব্রোডেরিক প্যানেলের অন্তর্ভুক্ত তিন জন চিকিত্সকের অন্যতম, যিনি অস্ট্রেলিয়ান টেকনিকাল টিকাদান পরামর্শ গ্ৰুপের বিধিনিষেধ মেনে তাঁকে ছাড়ের অনুমতি দিয়েছিলেন।

[রয়টার্স]

XS
SM
MD
LG