অ্যাকসেসিবিলিটি লিংক

ডিএমজি অতিক্রমকারী ব্যক্তি ইতিপূর্বে উত্তর কোরিয়ার পক্ষত্যাগকারী ছিল; জানিয়েছে দক্ষিণ কোরিয়া 


দক্ষিণ কোরিয়ার পাজু থেকে তোলা ফাইল ছবিতে দুই কোরিয়াকে বিচ্ছিন্নকারী ডিএমজি পাহারায় গার্ড পোস্টে দাঁড়িয়ে উত্তর কোরিয়ার সেনা, ১৭ই জুন ২০২০/রয়টার্স

গত সপ্তাহে দুই কোরিয়ার মধ্যবর্তী অত্যন্ত সুরক্ষিত সীমান্তটি অতিক্রম করে দক্ষিণ কোরিয়া থেকে উত্তর কোরিয়ায় যাওয়ার সময় সনাক্ত হওয়া ব্যক্তিটি উত্তর কোরিয়ার একজন নাগরিক বলে ধারণা করা হচ্ছে, যিনি ২০২০ সালে উত্তর কোরিয়ার পক্ষত্যাগ করে একই এলাকা দিয়ে দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করেছিলেন বলে সোওলের প্রতিরক্ষা মন্ত্রক সোমবার জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ (জেসিএস) জানিয়েছিলেন যে, দুই কোরিয়াকে বিভাজনকারী ডিমিলিটারাইজড জোন বা বেসামরিকীকৃত/নিরস্ত্রীকৃত অঞ্চল (ডিএমজি) এর পূর্ব অংশে শনিবার ব্যক্তিটিকে সনাক্ত করা হলে তারা একটি তল্লাশী অভিযান পরিচালনা করে।

সোমবার জাতীয় প্রতিরক্ষা মন্ত্রক এক বিবৃতিতে জানায়, “কর্তৃপক্ষ ধারণা করছে যে ব্যক্তিটি উত্তর কোরিয়ার পক্ষত্যাগকারী একজন এবং তারা এ সম্পর্কিত প্রকৃত তথ্য যাচাইয়ের প্রক্রিয়ার মধ্যে রয়েছেন”।

মন্ত্রকের এক কর্মকর্তা পরবর্তীতে সংবাদদাতাদেরজানান যে তারা ধারণা করছেন যে ব্যক্তিটি, যার বয়স ৩০ এর ঘরে, ২০২০ এর নভেম্বরে তিনি দক্ষিণ কোরিয়ায় আসেন। ঐ কর্মকর্তা বলেন, “ছবিতে দেখা গিয়েছে তার অবয়ব এবং পোশাক ২০২০ সালে উত্তরের পক্ষত্যাগকারী ব্যক্তিটির সাথে মিলে যায়”।

তদন্তকারীরা এটা নির্ধারণ করার চেষ্টা করছেন যে সীমান্তের উত্তরে সপ্তাহান্তে যে চলাফেরা সনাক্ত করা হয়েছিল সেটা ব্যক্তিটিকে উদ্ধারের জন্য আগত উত্তর কোরিয়ার সৈন্যদের কিনা, তবে ঐ কর্মকর্তা আরও বলেন, এই মুহূর্তে দক্ষিণ কোরিয়ার সরকার এটা মনে করে না যে এটি একটি গুপ্তচরবৃত্তির ঘটনা ছিল।

দক্ষিণ কোরিয়ার সংবাদ মাধ্যম জানিয়েছে যে ঐ ব্যক্তিটির শরীর-কলাবিদ্যায় অভিজ্ঞতা ছিল যা তাকে বেষ্টনী টপকাতে সাহায্য করেছে, তবে ঐ কর্মকর্তা জানান যে তারা এই তথ্যের সত্যতা নিশ্চিত করতে পারেননি।

ঐ কর্মকর্তা বলেন আন্তঃ-কোরিয়া হটলাইনে ঘটনাটি সম্পর্কে দক্ষিণের পাঠানো বার্তা উত্তর কোরিয়া গ্রহণ করেছে তবে ব্যক্তিটির পরিণতি সম্পর্কে আর কোনও বিস্তারিত তথ্য প্রদান করেনি।

সোমবার জাতীয় প্রতিরক্ষা মন্ত্রক এক বিবৃতিতে জানায়, “কর্তৃপক্ষ ধারণা করছে যে ব্যক্তিটি উত্তর কোরিয়ার পক্ষত্যাগকারী একজন এবং তারা এ সম্পর্কিত প্রকৃত তথ্য যাচাইয়ের প্রক্রিয়ার মধ্যে রয়েছেন”।

[রয়টার্স]

XS
SM
MD
LG