অ্যাকসেসিবিলিটি লিংক

গণতন্ত্র ও গণ আন্দোলন শব্দের গণ এখন অনুপস্থিত: ড কামাল হোসেন


বাংলাদেশে রাজনৈতিক অচলাবস্থা নিরসনে আন্তর্জাতিক উদ্যোগ আরও জোরালো করা হয়েছে। জাতিসংঘের মহাসচিব বান কী মুন, আবার ও চিঠি পাঠিয়েছেন প্রধানমন্ত্রী এবং বিরোধী দলীয় নেত্রীর কাছে। এ দিকে দেশ জুড়ে সহিংসতায় নিরীহ মানুষ নিহত হচ্ছে আহত হচ্ছে। অবরোধও হরতালে রূপান্তরিত হওয়ায় গতকালও বাসে আগুন দেওয়া হয়। অগ্নিদগ্ধ হন আরোহীরা। চলমান এই পরিস্থিতি নিয়ে, বাংলাদেশের প্রবীণ রাজনীতিক ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আইন জীবি ড কামাল হোসেন ভয়েস অফ আমেরিকাকে বলেন যে জান মালের এই ক্ষয়ক্ষতি অত্যন্ত দূর্ভাগ্য জনক। তিনি বলেন যে দেশে কোন যুদ্ধ চলছে না, অথচ সত্যিকারের লড়াইয়ের মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে। তিনি হাসপাতালে অগ্নিদগ্ধ লোকজনকে দেখে, ফিরে এসে এই সাক্ষাৎকারে বলেন যে এই রকম সহিংস আন্দোলন গণতান্ত্রিক হতে পারে না, এবং এটি গণ আন্দোলন ও নয়, গণ শব্দটি সেখানে নেই কারণ এর সঙ্গে জনগণের কোন সম্পৃক্ততা নেই। তিনি এ জন্য সরকার ও বিরোধী উভয় পক্ষকে সমঝোতায় আসবার তাগিদ দেন। তিনি বলেন যে সংবিধানের অজুহাতে নির্বাচনকে গ্রহণযোগ্য ও নিরপেক্ষ করা যায় না।

বাংলাদেশের অস্থিতিশীল রাজনৈতিক পরিবেশ নিয়ে বিদেশি দূতাবাসগুলোর উদ্বেগ উৎকন্ঠা এবং জাতিসংঘের মহাসচিবের উদ্যোগ সম্পর্কে ড হোসেন বলেন যে মূল উদ্বেগটা হচ্ছে দেশের মানুষের উদ্বেগ। তিনি বলেন কেবল বাইরে থেকেই নয়, দেশের ভেতরে তাঁরাও বলে এসছেন এ ব্যাপারে একটা জাতীয় ঐকমত্য হয়েছে যে সকলেই চান একটি নিরপেক্ষ নির্বাচন।নির্ভেজাল গণতন্ত্র থাকুক দেশে এ ব্যাপারে ঐকমত্য আছে। তিনি বলেন যে দলগুলোর প্রতি তাদের আবেদন, আহ্বান বা দাবি যাই বলা হোক না কেন গণতন্ত্র যদি আমরা মুখে বলে থাকি এবং বিশ্বাস করি তা হলে কাজে পরিণত করতে গিয়ে উভয় দল জনগণের দাবির প্রতি শ্রদ্ধাশীল হবেন। তিনি স্মরণ করিয়ে দেন যে পত্রিকার জরিপেই বেরুচ্ছে যে আশি শতাংশ মানুষ মনে করে যে একটি নিরপেক্ষ প্রশাসনের অধীনে নির্বাচন হওয়া উচিৎ।

এই সহিংসতার পেছনে যুদ্ধাপরাধীদের বাঁচানোর কোন প্রচেষ্টা কাজ করছে কী না এই প্রশ্নের জবাবে তিনি বলেন যে রাজনৈতিক অস্থিরতার সুযোগ নিতে পারে যে কোন পক্ষ এবং এতে নেতিবাচক ভূমিকা রাখতে পারে যে কোন উপাদান সে জন্যেই প্রয়োজন গণতান্ত্রিক সমাধান। রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে তাঁর সাক্ষাৎ প্রসঙ্গে বলেন যে তাঁর মতো একজন প্রবীণ ব্যক্তি সংবিধানের শব্দগুলোর ঊর্ধ্বে উঠে , এর চেতনাকে সমুন্নত রেখে সকল পক্ষের সঙ্গে আলোচনাক্রমে একটি সমঝোতা স্থাপনে বিশেষ ভূমিকা রাখতে পারেন।
please wait

No media source currently available

0:00 0:05:38 0:00
সরাসরি লিংক
XS
SM
MD
LG