অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পুলিশ সন্দেহভাজনদের ধরতে ড্রোন ব্যবহার করছে


ড্রোন সন্দেহভাজনদের ধরতে পুলিশকে সহায়তা করছে, তবে কারও কারও মনে উদ্বেগ রয়েছে যে, তারা মানুষের একান্ত নিজস্ব বিষয়গুলিতে হস্তক্ষেপ করছে। যুক্তরাষ্ট্রে দেশব্যাপী প্রচুর পুলিশ বিভাগের মতো, ক্যালিফোর্নিয়ায় চুলা ভিস্তা পুলিশ বিভাগে কোন 9-1-1 কল এলে, কোনও সম্ভাব্য সন্দেহভাজনকে ধরতে এবং পুলিশ আসার আগে ঘটনাস্থলে পরিস্থিতি মূল্যায়ন করতে ড্রোন ব্যবহার করছে। এ বিষয়ে ভিওএর সংবাদদাতা জুলি তাবোহ তার এক প্রতিবেদনে জানাচ্ছেন যে, যতক্ষণ না পুলিশ দৃশ্যে পৌঁছতে পারে, এই ড্রোন পুলিশ কর্মকর্তাদের কাছে ঘটনাস্থলের সরাসরি ভিডিও পাঠাতে থাকে।

একটি 9-1-1 কল এলে ক্যালিফোর্নিয়ার চুলা ভিস্তা পুলিশ বিভাগের প্রধান রোকসানা কেনেডি বলেন, “এই ব্যক্তিটি এমন একজন ছিলেন‌ যিনি সম্ভবত আমাদের সম্প্রদায়ের জন্য প্রচুর সমস্যার সৃষ্টি করতে পারেন। আমরা বুঝতে পেরেছিলাম যে, গাড়িটি আসলে চুরি করা হয়েছে এবং আমরা দেখলাম যে সে একটি বেড়ার উপর দিয়ে ঝাঁপিয়ে পড়ে একটি ডাম্পস্টারে অর্থাৎ ময়লার বাক্সে গিয়ে সেখানে কিছু ফেলে দিল।পরে আমরা নির্ধারণ করেছিলাম যে, সেটি ছিল আসলে একটি চুরি হওয়া হ্যান্ডগান”।

যুক্তরাষ্ট্রে আইন প্রয়োগকারী এবং জননিরাপত্তা সংস্থাগুলি, যারা নিজেদের কাজকর্ম পরিচালনার জন্য ক্রমবর্ধমান ড্রোনের সাহায্য নিচ্ছেন, চুলা ভিস্তা পুলিশ বিভাগ তাদেরই অন্যতম। ২০২০ সালের মার্চ মাসের DRONE RESPONDERS নামক অলাভজনক সংস্থার একটি সমীক্ষা অনুযায়ী জানা গেছে যে, দ্বারা প্রায় ৪,000 এর মত জননিরাপত্তা সুরক্ষা সংস্থাগুলির ড্রোন প্রোগ্রাম রয়েছে। এর মধ্যে ৪0 শতাংশেরও বেশি হল গিয়ে আইন প্রয়োগকারী সংস্থা। তবে এর অর্থ হল, বিভিন্ন সম্প্রদায়ের মানুষের প্রতি আরও সম্ভাব্য নজরদারি এবং সেই সঙ্গে মানুষের একান্ত নিজস্ব বিষয়গুলিতে হস্তক্ষেপের আশঙ্কা, যা যথেষ্ট উদ্বেগজনক হতে পারে।

আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের সিনিয়র নীতি বিশ্লেষক জে স্ট্যানলি বলেন, “ড্রোন হ'ল অন্যান্য আরও টুলগুলির মতোই একটি সরঞ্জাম এবং সেগুলি ভাল কাজে অথবা মানুষকে ভয় দেখানোর জন্যও ব্যবহার করা যেতে পারে। আমরা বাস্তবে এমন একটি দিন দেখতে চাই না যেখানে, পুলিশ ড্রোনগুলি কোনও নিয়ম ছাড়াই আকাশকে অতিক্রম করবে, বিভিন্ন দিক থেকে ভিডিও সংগ্রহ করবে, প্রতিটি ছোট ছোট ঘটনার অনুসন্ধানে এর সাহায্য নেওয়া হবে, এমনকি গণনজরদারি করার জন্য এই ড্রোনগুলিকে ব্যবহার করা হবে।"

চুলা ভিস্তা পুলিশ বিভাগে সাতটি ড্রোন ভিডিও ক্যামেরা দিয়ে সজ্জিত রয়েছে, যা তথ্য সদর দফতরে তথ্যগুলি সরবরাহ করতে সক্ষম। রোকসানা কেনেডি আরও বলেন, “একটি ড্রোন দ্রুত প্রতিক্রিয়া জানাতে সক্ষম কেননা এটি স্থলপথে ট্র্যাফিকের মাধ্যমে চালাতে হয় না। ড্রোনগুলি কেবল আকাশপথে উড়ে গিয়ে যত তাড়াতাড়ি সম্ভব ঘ্টনাস্থলে পৌঁছে যেতে পা্রে। এটি আমাদের কর্মকর্তাদের অনেক বেশি তথ্য দিচ্ছে, যার ফলে আমরা আমাদের সম্প্রদায়ের মানুষদের সুরক্ষিত রাখতে পারছি। এছাড়াও যে সব ঘটনাগুলির মুখোমুখি আমাদের পুলিশ অফিসারদের হতে হয়, সেগুলি থেকে তারা যাতে নিজেদেরকেও আরও নিরাপদ ও সুরক্ষিত রাখতে পারে তারও ব্যবস্থা করা যায়।"

২০১৮ সাল থেকে বিভাগটির "প্রথম প্রতিক্রিয়াকারী হিসাবে ড্রোন" প্রোগ্রামটি ৪,000 টিরও বেশি পুলিশের কাছে আসা ফোনকলগুলির পরিষেবায় সাড়া দিয়েছে এবং ৬00রও বেশি অপরাধকারীদের গ্রেপ্তারে সহায়তা করেছে। আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের সিনিয়র নীতি বিশ্লেষক জে স্ট্যানলির মতে, পুলিশ বিভাগগুলি তাদের ড্রোন ব্যবহার সম্পর্কে সমস্ত তথ্য শেয়ার করতে হবে। জে স্ট্যানলি আরও বলেন, "আমরা চেষ্টা করছি যাতে নতুন নজরদারি প্রযুক্তি স্থাপনের আগে পুলিশ বিভাগগুলিকে সিটি কাউন্সিল অথবা অন্য নির্বাচিত সংস্থার অনুমতি নেওয়ার দরকার হয়, এবং এটির জন্য একটি আইন প্রয়োগ করার উপর জোর দিচ্ছি।"

কেনেডি এই নীতিগুলির সাথে একমত এবং বলেন যে, চুলা ভিস্তার ড্রোন শুধুমাত্র সক্রিয় পুলিশ কলগুলিতেই নজরদারি করার জন্য ব্যবহৃত হয়।তিনি আরও বলেন, তাদের এই ড্রোন রেডিও কলগুলিতে সাড়া দেয়। এছাড়া চুলা ভিস্তা পুলিশ বিভাগের ওয়েব পেজে, যে কোন ঘটনা ঘটে যাওয়ার ২৪ ঘন্টার মধ্যে, ড্রোন যে সমস্ত জায়গায় পাঠানো হয়েছে, এবং সেখানে কেন ড্রোন পাঠানো হয়েছিল, তার প্রতিক্রিয়া সহ সমস্ত রিপোর্ট দেওয়া হয়। তিনি বিশ্বাস করেন যে, আইন প্রয়োগের জন্য ড্রোনের ব্যাবহারের বিপ্লবের সবে এটি শুরু এবং পুলিশ বিভাগের কাজকর্মে প্রযুক্তির ব্যবহার আরও বাড়বে বলেই তিনি আশা করেন।"

please wait

No media source currently available

0:00 0:04:33 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG