অ্যাকসেসিবিলিটি লিংক

কোটা পদ্ধতি বাতিলের ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী


বাংলাদেশে টানা চারদিন ছাত্রবিক্ষোভের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা পদ্ধতি বাতিলের ঘোষণা দিয়েছেন। বুধবার জাতীয় সংসদে তিনি বলেছেন, যেহেতু ছাত্ররা কোটা ব্যবস্থা চায় না, সেহেতু এখন থেকে আর কোটা থাকবে না।

আন্দোলনকারী শিক্ষার্থীরা কোটা পদ্ধতির সংস্কার চেয়েছিল, বাতিল চায়নি। প্রধানমন্ত্রীর ঘোষণার পরপরই আন্দোলনকারীরা কাল সকাল পর্যন্ত তাদের কর্মসূচি স্থগিত করেন। আন্দোলনের সমন্বয়ক হাসান আল মামুন জানান, প্রধানমন্ত্রীর বক্তব্যের বিভিন্ন দিক বিশ্লেষণ করে তারা সিদ্ধান্ত জানাবেন।

প্রধানমন্ত্রী বলেন, কোটা নিয়ে যখন এতকিছু, তখন কোটাই থাকবে না। কোন কোটারই দরকার নেই। কোটা থাকলেই সংস্কারের প্রশ্ন আসবে। এখন সংস্কার করলে আগামীতে আরেকদল আবারো সংস্কারের কথা বলবে।

আন্দোলনকারীদের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, যারা ভিসির বাসভবনে হামলা চালিয়েছে তাদের বিচার হতে হবে। লুটের মাল কোথায় আছে তা ছাত্রদেরই বের করে দিতে হবে।

উল্লেখ্য যে, ছাত্রবিক্ষোভ শুধু শাহবাগেই সীমাবদ্ধ ছিল না। সারা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এ আন্দোলন ছড়িয়ে পড়ে। রাজধানী ঢাকা কার্যত অচল হয়ে যায়। সরকারের সঙ্গে আন্দোলনকারীদের একদফা আলোচনায় পরিস্থিতি কিছুটা স্তিমিত হলেও, অর্থমন্ত্রী আর কৃষিমন্ত্রীর দুটি মন্তব্য পরিস্থিতিকে উসকে দেয়।

please wait

No media source currently available

0:00 0:00:53 0:00


XS
SM
MD
LG