অ্যাকসেসিবিলিটি লিংক

ওমিক্রন ছড়িয়ে পড়ায় বিমান সংস্থাগুলো ফ্লাইট বাতিল করছে 


বোস্টনের লোগান বিমানবন্দরে যাত্রীরা ফ্লাইট ধরতে চেক ইন করছেন, ২১শে ডিসেম্বর,২০২১ ছবি/ চার্লস ত্রুপা/এপি

অন্তত ৩টি প্রধান বিমান সংস্থা জানায়, কভিড-১৯ এর ওমিক্রন প্রকরণ ভাইরাসের সঙ্গে প্রধানত জড়িত রোগের কারণে তারা কয়েক ডজন ফ্লাইট বাতিল করে দিয়েছে। এই ছুটির ব্যস্ত সময়ে বিমানের ক্রু সদস্যদের ওপর করোনার প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

জার্মানি ভিত্তিক লুফথানসা বিমান সংস্থা শুক্রবার জানায়,বিমান চালকদের অসুস্থতা জনিত ছুটির সংখ্যা অত্যধিক বৃদ্ধির কারণে তারা এই বড়দিনের ছুটির সময়ে ডজন খানেক দূর পাল্লার অ্যাটলান্টিক মহাসাগর অতিক্রমকারী ফ্লাইটগুলো বাতিল করে দিয়েছে। এ সময়ে অতিরিক্ত স্টাফ মোতায়েনের পরেও হিউস্টন, বোস্টন এবং ওয়াশিংটনগামী ফ্লাইটগুলো বাতিল করতে হয়েছে।

বিমান সংস্থাটি জানায় কভিড-১৯ সংক্রমণ, নাকি কোয়ারিন্টিনের কারণে এ সব ছুটি তা তারা নিশ্চিত হতে পারেনি, কারণ কি ধরণের অসুস্থতা তা তাদের জানানো হয় নি। যাত্রীদের অন্যান্য ফ্লাইটে বুকিং দেয়া হয়।

লুফথানসা এক বিবৃতিতে জানায়, "এই ছুটির দিনগুলোতে আমরা আরো ক্রু নিয়োগ করবো এ রকম পরিকল্পনা আমাদের ছিল, তবে অধিক সংখ্যায় অসুস্থতাজনিত ছুটির কারণে তা পর্যাপ্ত ছিল না"।

যুক্তরাষ্ট্র ভিত্তিক ডেল্টা এয়ার লাইনস ও ইউনাইটেড এয়ারলাইন্স জানায়, তারাও ওমিক্রনের কারণে স্টাফ ঘাটতির জন্য বড়দিনের সন্ধ্যায় কয়েক ডজন ফ্লাইট বাতিল করে দিয়েছে। ইউনাটেড এয়ারলাইন্স জানায়, "এ সপ্তাহের দেশব্যাপী ওমিক্রনের ব্যাপ্তি সরাসরি আমাদের বিমান ক্রু এবং যারা আমাদের ফ্লাইট পরিচালনায় নিয়োজিত তাদের ওপর প্রভাব ফেলেছে।তাই দুঃখজনকভাবে আমরা ফ্লাইট বাতিল করতেবাধ্য হয়েছে এবং বিমানবন্দরে পৌঁছাবার আগেই এ সব যাত্রীদের আমরা তা জানিয়ে দিচ্ছি"।

XS
SM
MD
LG