অ্যাকসেসিবিলিটি লিংক

করোনাকালে বাংলাদেশে ৬২৬ শিশু ধর্ষণের শিকার


করোনাকালে গত বছর বাংলাদেশে ৬২৬টি শিশু ধর্ষণের শিকার হয়েছে। এসময় হত্যা করা হয়েছে ১৪টি শিশুকে। মানবাধিকার সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশন শনিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে। সংস্থাটি আরও জানিয়েছে, ২০২০ সনে ধর্ষণচেষ্টা ও যৌন নিপীড়নের শিকার হয়েছে আরও ৫০টি শিশু । শিশু নির্যাতনের পাশাপাশি আশঙ্কাজনকভাবে ব্যাল্যবিবাহ বেড়ে গেছে বলে জানানো হয়। শুধু তাই নয়, বাংলাদেশে শিশু অধিকার প্রতিনিয়ত খর্ব হচ্ছে বলে জানিয়েছে মানুষের জন্য ফাউন্ডেশন। বাংলাদেশ ইন্সটিটিউট অফ লেবার্স স্টাডিজ এক সংবাদ সম্মেলনে বলেছে, ২০২০ সনে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় ৭২৯ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। এরমধ্যে ৭২৩ জন পুরুষ, ৬ জন নারী। পরিবহণ খাতেই ৩৪৮ জন শ্রমিকের মৃত্যু হয়েছে।

please wait

No media source currently available

0:00 0:01:43 0:00
সরাসরি লিংক


ওদিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, চলতি মাসের শেষে কিংবা আগামী মাসের শুরুতে বাংলাদেশ ভ্যাকসিন পাবে। শনিবার মানিকগঞ্জে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভ্যাকসিন দেয়ার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বাংলাদেশে ভ্যাকসিনের কোনো অভাব হবে না। অনেকেই আমাদেরকে ভ্যাকসিন দিতে চাচ্ছে। এরমধ্যে চীন, রাশিয়া ও আমেরিকা রয়েছে। তিনি বলেন, ভ্যাকসিনের জন্য আমরা সব দরজা খুলে দিয়েছি। ফাইজার কোম্পানিও বিনামূল্যে কিছু ভ্যাকসিন দেয়ার কথা জানিয়েছে। আমরা এতে সম্মতি দিয়েছি। স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে করোনার সংক্রমণ আগের তুলনায় কমে গেছে। এই মুহূর্তে সংক্রমণের হার সাড়ে পাঁচ শতাংশ। সুস্থতার হার ৯০ শতাংশ। বাংলাদেশে দ্বিতীয় ওয়েভ নেই। অন্যান্য দেশে যেভাবে লোক মারা যায় তার তুলনায় বাংলাদেশে মৃত্যুহার খুবই অল্প।

গত ২৪ ঘণ্টায় সংক্রমণ কমেছে। তবে মৃত্যু বেড়েছে। স্বাস্থ্যদপ্তর জানিয়েছে, এ সময় ২২ জনের মৃত্যু হয়েছে। সংক্রমিত হয়েছেন ৬৯২ জন।

XS
SM
MD
LG