অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগ একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক করার লক্ষ্যে নির্বাচন কমিশন (ইসি) কে ১১ দফা প্রস্তাব দিয়েছে।

বুধবার ঢাকায় ইসির সাথে প্রায় দুই ঘণ্টার বৈঠকে আওয়ামী লীগের দেয়া ১১ দফা নিয়ে আলোচনাকে ইসি ইতিবাচক হিসেবে দেখছে বলে সাংবাদিকদের জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ইসি আওয়ামী লীগের প্রস্তাবনা সমূহকে প্রশংসা করেছে বলে তিনি উল্লেখ করেন।

আওয়ামী লীগের প্রস্তাব সমূহের মধ্যে স্থান পেয়েছে নির্বাচনে ইভিএম পদ্ধতির ব্যবহার, নির্বাচনের আগে নির্বাচনী এলাকার পরিবর্তন না করা, প্রজাতন্ত্রের কর্মচারীদের নির্বাচনের দিন বিভিন্নি পদে নিয়োগ প্রদান এবং প্রয়োজনে নির্বাচনের দিন বিচারিক ক্ষমতা ছাড়া সেনা মোতায়েনের মত বিষয়াবলী।

এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বিএনপি'র সাথে বৈঠকের সময় দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বহুদলীয় গনতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠা করেছিলেন বলে যে বক্তব্য দিয়েছিলেন তার ব্যাখ্যা তারা পেয়েছেন। তবে তিনি এ বিষয়ে বিস্তারিত কিছু বলতে অপারগতা প্রকাশ করেন। গত আড়াই মাসে ইসি ৩৬ টি রাজনৈতিক দলের সাথে সংলাপ করেছে।


XS
SM
MD
LG