অ্যাকসেসিবিলিটি লিংক

সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে সম্পাদক পরিষদের মানববন্ধন


editors forum

ডিজিটাল নিরাপত্তা আইনের বিতর্কিত নয়টি ধারা সংশোধনের দাবিতে আগামী সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করবে সম্পাদক পরিষদ। শনিবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করা হয়। এই কর্মসূচি হওয়ার কথা ছিল গত ২৯শে সেপ্টেম্বর। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর আহ্বানে সাড়া দিয়ে এই কর্মসূচি স্থগিত রাখা হয়। এরপর সম্পাদকদের সঙ্গে তিন মন্ত্রী ও একজন উপদেষ্টা প্রতিশ্রুতি দিয়েছিলেন মন্ত্রিসভার বৈঠকে সম্পাদকদের উদ্বেগ নিয়ে কথা হবে। কিন্তু এরপর দুটি বৈঠক হলেও এ নিয়ে আলোচনা হয়নি। সম্পাদক পরিষদ মনে করে এটি সেই প্রতিশ্রুতির বরখেলাপ।

সংবাদ সম্মেলনে বলা হয়, সম্পাদক পরিষদের মৌলিক আপত্তি, বারবার প্রতিবাদ, সরকারের সঙ্গে কয়েকদফা আলোচনা ও সংসদীয় স্থায়ী কমিটির সঙ্গে দু দফা বৈঠক সত্ত্বেও মুক্ত সংবাদমাধ্যম, বাকস্বাধীনতা ও মতপ্রকাশের স্বাধীনতার পরিপন্থী কালাকানুনকে আইনে পরিণত করা হয়েছে। যা কিনা সম্পাদক পরিষদকে হতাশ, ক্ষুব্ধ ও মর্মাহত করেছে।সম্পাদকরা মনে করেন- নয়টি ধারা স্বাধীন সাংবাদিকতা ও মতপ্রকাশের স্বাধীনতাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে।প্রথম আলো সম্পাদক মতিউর রহমান সম্পাদকদের উদ্বেগ প্রসঙ্গে এই প্রতিনিধিকে বলেন, এটাই কি নিয়তি। ৫৭ বছর আগে যে দাবি তুলেছিলাম এখন তাই তুলতে হচ্ছে।

সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক ও ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম বলেন, আমরা আইনটি বাতিল চাইনি। কয়েকটি ধারার পরিবর্তন চেয়েছি। বর্তমান সংসদের শেষ অধিবেশনে তা সংশোধন করা সম্ভব। সংবাদ সম্মেলনে ১৮ জন সম্পাদক উপস্থিত ছিলেন।

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:00:57 0:00

XS
SM
MD
LG