অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরে প্রেসিডেন্ট মোরসীর পক্ষের - বিপক্ষের জন-বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ


মিশরে প্রেসিডেণ্ট মোরসীর বিপক্ষিয় দলের লোকজন এবং তাঁর সমর্থক , দু’ পক্ষই এখন কায়রোর রাস্তায় নেমে পড়েছে – বিক্ষোভ করতে , প্রতিবাদ জানাতে । জমায়েত হচ্ছে তারা প্রেসিডেন্ট ভবনের সামনে । এ নিয়ে দ্বিতিয় দিন এখন রাজধানী শহর বিক্ষোভের মুখে পড়লো ।
কায়রো থেকে ভয়েস অফ এ্যামেরিকার সংবাদদাতা এলিযাবেথ এ্যারট বলছেন – আজ শুক্রবার জমায়েত মোরসী বিরোধী জনতা দারূন রকম ক্ষুদ্ধ এ কারণে যে , প্রেসিডেন্ট মোরসী বিরোধীত সাংবিধানিক গণভোট প্রত্যাহারের ডাকে সাড়া তো দেনই নি , উপরন্তু গত মাসে যে ফরমানের বলে তিনি ঢালাওভাবে ক্ষমতা কূক্ষিগত করেছিলেন , সে ফরমানও তিনি খারিজ করেন নি ।
মি:মোরসীর সমর্থনে মূসলিম ব্রাদারহূড গোষ্ঠীও সদলবলে জমায়েত হচ্ছে – ধ্বনী দিচ্ছে , বলছে - ধর্মনিরপেক্ষতা দেশটি প্রত্যাখান করে – সংবিধানের বুনিয়াদ হিসেবে মানে কেবল ইসলামকেই । সৈন্যেরা কংক্রিটের ব্লক দিয়ে প্রতিবন্ধক খাড়া করছে – প্রেসিডেণ্ট ভবনের চারধারে কাঁটাতারের বেড়া লাগাচ্ছে – যাতে সপ্তাহের গোড়ার দিকে যেমনটা ঘটেছিলো সেভাবে জনতা হিংসান্মত্ত হয়ে আগে বাড়তে না পারে । ইতিমধ্যে , প্রেসিডেণ্ট মোরসী যে সর্বাথসাধক সংলাপ ডেকেছেন – শনিবারে , শুক্রবার বিরোধী দলের নেতারা বলেছেন সে সংলাপে তাঁরা যাবেন না । প্রেসিডেন্ট মোরসীর কথায় , সংলাপই দেশের সাংবিধানিক সংকট নিস্পত্তির একমাত্র সমাধান ।
প্রেসিডেণ্ট বারাক ওবামা ইত্যবসরে টেলিফোনে কথা বলেছেন মি:মোরসীর সঙ্গে – মঙ্গলবারের ঐ কথোপকথনে প্রেসিডেণ্ট ওবামা গভীর উদ্বেগ ব্যক্ত করেন ।
XS
SM
MD
LG