অ্যাকসেসিবিলিটি লিংক

ফেব্রুয়ারিতে নিজারে ফিরতি নির্বাচন


নিজারের ক্ষমতাসীন দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী মোহামেদ বাজাউম সাবেক প্রেসিডেন্ট মাহামানে ওসমানের বিরুদ্ধে ফেব্রুয়ারি মাসে এক ফিরতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে আজ সেখানকার নির্বাচন কমিশন, প্রথম দফার ভোটের সাময়িক ফলাফলের ভিত্তিতে এ কথা জানিয়েছে। প্রথম দফার নির্বাচনে বাজাউম ৩৯.৩৩% ভোট পেয়ে এগিয়ে ছিলেন কিন্তু তা সরাসরি প্রথম দফার ভোটে বিজয়ের জন্য প্রয়োজনীয় ভোট ৫০%‘র চাইতে কম ছিল। কমিশন বলছে, ওসমানে পেয়েছেন ১৭% ভোট। অনুমান করা হচ্ছে, প্রথম দফার ফলাফল সেখানকার সাংবিধানিক আদালত অনুমোদন করার পর, আগামি একুশে ফেব্রুয়ারি সেখানে দ্বিতীয় দফা ভোট গ্রহণ করা হবে।

নিজারের প্রেসিডেন্ট মোহাম্মাদু ইসোফো এক নাগাড়ে পাঁচ বছরের দুই মেয়াদ প্রেসিডেন্ট থাকার পর এখন সরে দাঁড়াচ্ছেন এবং এটিই হবে নিজারে গণতান্ত্রিক ভাবে নির্বাচিত দুই প্রেসিডেন্টের প্রথম ক্ষমতা হস্তান্তরণ। পরবর্তী প্রেসিডেন্ট পূর্ববর্তী সময়ের কিছু চ্যালেঞ্জের সম্মুখীন হবেন, যার মধ্যে রয়েছে আল ক্বায়দা ও ইসলামিক স্টেটের সঙ্গে সংশ্লিষ্ট ইসলামি জঙ্গিদের ক্রমবর্ধমান সংহিংসতা। মালি ও বুর্কিনা ফাসোর সঙ্গে দেশটির পশ্চিম সীমান্তের কাছে এবং দক্ষিণ পশ্চিমাঞ্চলে নাইজেরিয়ার সঙ্গে সীমান্তে গত এক বছরে শত শত লোক নিহত হয়েছে।

আইন পরিষদের সাময়িক ফলাফলে দেখা যাচ্ছে ক্ষমতাসীন নিজারিয়ান পার্টি ফর ডেমোক্রেসি এন্ড সোশিয়ালিজম ৮০ টি আসন পেয়ে এগিয়ে আছে। ১৭১ আসন বিশিষ্ট এই আইন পরিষদে প্রধান বিরোধীদল মোদেন ফালুমানা ১৯ টি আসন পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।

XS
SM
MD
LG