অ্যাকসেসিবিলিটি লিংক

সৌদি সাংবাদিক খাশোগজির মৃতদেহের সন্ধান দিতে আহ্বান জানিয়েছেন এরদোয়ান


Turkish President Tayyip Erdogan addresses members of parliament from his ruling AK Party (AKP) during a meeting at the Turkish parliament in Ankara, Turkey, Oct. 23, 2018.

তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ান নিহত সৌদি সাংবাদিক জামাল খাশোগজির মৃতদেহের সন্ধান দিতে এবং স্থানীয় যে লোকটি যে নাকি তাঁর দেহ সরিয়েছে তাকে সনাক্ত করতে সৌদি আরবের প্রতি আজ আহ্বান জানিয়েছেন ।

সংসদে তাঁর এ কে পার্টির প্রাদেশিক সদস্যদের উদ্দেশ্য এরদোয়ান বলেন যে ঐ সাংবাদিকের হত্যার ব্যাপারে তুরস্কের কাছে আরও প্রমাণ আছে। তিনি আরও বলেন সৌদি আরবের প্রধান কৌঁশুলি রোববার ইস্তাম্বুলে আসছেন এবং তিনি খাশোগজির হত্যার তদন্তের অংশ হিসেবে , তুর্কি কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন।

গতকালই এক বিবৃতিতে সৌদি আরব স্বীকার করেছে যে তুরস্কের দেওয়া প্রমাণ অনুযায়ী খাশোগজির হত্যা মনে হচ্ছে পূর্ব পরিকল্পিত ছিল।

তবে যেটা এখনো পরিস্কার নয় যে কে এই পূর্ব পরিকল্পনাটি করেছিল। সৌদি বিবৃতিতে বলা হয়েছে যে এ ব্যাপারে সরকারি আইন বিভাগ সন্দেহভাজনদের ব্যাপারে তাদের তদন্ত অব্যাহত রেখেছে, যাতে ন্যায় বিচার সম্পন্ন করা যায। সৌদিরা এই হত্যার সঙ্গে সম্পৃক্ত ৫ জন কর্মকর্তাকে বরখাস্ত করেছে এবং ১৮ জন সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পসহ আন্তর্জাতিক সমালোচকরা বলছেন যে কার্যত সৌদি আরবের যিনি নেতা , যুবরাজ মোহাম্মদ বিন সালমান , তাঁকেই শেষ পর্যন্ত এই হত্যাকান্ডের দায় বহন করতে হবে।

ও দিকে ক্রেমলিন আজ শুক্রবার বলেছে যে রাশিয়া বিশ্বাস করে এই সাংবাদিকের হত্যার সঙ্গে সৌদি রাজপরিবার জড়িত ছিল না। ক্রেমলিনের মুখপাত্র দ্য মিত্রি পেসকফ বলেন বাদশাহ সরকারি বিবৃইত দিয়েছেন , যুবরাজো সরকারি বিবৃতি দিয়েছেন এবং এটা অবিশ্বাস করার কারও কোন যুক্তি নেই।

XS
SM
MD
LG