অ্যাকসেসিবিলিটি লিংক

ইথিওপিয়ার সরকার দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেছে


ফাইল ছবিতে দেখা যাচ্ছে, ইথিওপিয়ার আদ্দিস আবাবায় ইথিওপিয়ান ন্যাশনাল ডিফেন্স ফোর্সের লেফটেন্যান্ট-জেনারেল বাচা দেবেলে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী রেদোয়ান হুসেনের সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলনে কথা বলছেন। জুন ৩০, ২০২১।

ইথিওপিয়ার কেন্দ্রীয় সরকার মঙ্গলবার দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেছে, কারণ টিগ্রায় বাহিনীর সঙ্গে এক বছর ধরে যুদ্ধ চলছে এবং ইথিওপিয়ার উত্তরাঞ্চলে লড়াই বেড়েছে।

রাষ্ট্রের অধিভুক্ত ফানা ব্রডকাস্টিং কর্পোরেট এস.সি তাদের টুইটার আ্যাকাইন্টে পোস্ট করা একটি পাঠ করা বিবৃতিতে জানায়, "মন্ত্রী পরিষদ দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেছে, যা ২০২১ সালের ২ নভেম্বর থেকে কার্যকর"।

বিবৃতিতে বলা হয়েছে, হাউজ অফ পিপলস রিপ্রেজেন্টেটিভস ২৪ ঘন্টার মধ্যে জরুরি অবস্থা অনুমোদন করবে বলে আশা করা হচ্ছে।

মঙ্গলবার সরকারের উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানিয়েছে, টিগ্রায় পিপলস লিবারেশন ফ্রন্ট এলাকা দখল করছে এবং দেশটির রাজধানী আদ্দিস আবাবায় অগ্রসর হবার চিন্তা করছে। রাজধানীর বাসিন্দাদের তাদের অস্ত্র নিবন্ধিত করতে এবং শহর রক্ষার জন্য প্রস্তুত হতে বলা হয়েছিল।

হর্ন অফ আফ্রিকায় যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জেফরি পেল্টম্যান ওয়াশিংটন ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক ইউ.এস. ইনস্টিটিউট ফর পিস এ গতকাল মঙ্গলবার বক্তৃতা দেবার সময় বলেন, টিগ্রায়তে প্রায় ৯ লাখ মানুষ দুর্ভিক্ষের মতো পরিস্থিতির মুখোমুখি হয়েছেন এবং জনসংখ্যার ৯০ শতাংশের সাহায্যের প্রয়োজন।

XS
SM
MD
LG