অ্যাকসেসিবিলিটি লিংক

ইথোপিয়ায় অস্ত্র বিরতির আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন


Biden

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল বুধবার ইথোপিয়ার টিগ্রে অঞ্চলে ছ’মাস ব্যাপী সংঘাতের নিন্দে করেছেন। তিনি অস্ত্রবিরতির আহ্বান জানিয়ে বলেছেন, মানবাধিকার লংঘন বন্ধ হতে হবে। হোয়াইট হাউজের এক বিবৃতিতে বাইডেন বলেন, “আমি ক্রবর্ধমান এই সহিংসতায় এবং আঞ্চলিক ও জাতিগোষ্ঠীগত বিভাজনে গভীর ভাবে উদ্বিগ্ন। যৌন সহিংসতাসহ টিগ্রেতে যে ব্যাপক ভাবে মানবাধিকার লংঘন চলছে তা একেবারেই গ্রহণযোগ্য নয় এবং তার পরিসমাপ্তি ঘটাতে হবে।

ইথোপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ নভেম্বর মাসে প্রথমে টিগ্রেতে সৈন্য পাঠান। তার অভিযোগ ছিল এক সময়কার প্রধান আঞ্চলিক ক্ষমতাসীন দল ফেডারেল সেনার তাঁবুগুলোতে আক্রমণ চালানোতে ইন্ধন জুগিয়েছে। সেনাবাহিনী আঞ্চলিক রাজধানী মেকেলেতে প্রবেশ করলে, নোবেল পুরস্কার বিজয়ী আবি ঐ মাসের শেষে বিজয় ঘোষণা করেন। কিন্তু লড়াই এখনও চলছে এবং এই দেড় বছর ধরে চলে আসা সংঘাতে অভিযোগ হচ্ছে যে, ইথোপিয়ার বাহিনী এবং পার্শ্ববর্তী ইরিত্রিয়ার সৈন্যরা ব্যাপক হত্যা এবং ধর্ষণ চালিয়ে যাচ্ছে।

টিগ্রের দক্ষিণ সীমান্তবর্তী আমহারা অঞ্চল প্রসঙ্গে বাইডেন বলেন, “টিগ্রে অঞ্চলের বিবদমান পক্ষগুলোর উচিত্ হবে অস্ত্র বিরতি ঘোষণা করা ও তা পালন করে চলা এবং ইরিত্রিয় ও আমহারা অঞ্চলের সৈন্যদের প্রত্যাহার করে নেয়া উচিত্”।বাইডেন বলেছেন, “সকল পক্ষ, বিশেষত ইথোপিয়ো এবং ইরিত্রিয়ো বাহিনী যেন ব্যাপক দূর্ভিক্ষ এড়াতে অবিলম্বে, বিনাবাধায় ঐ অঞ্চলে মানবিক সাহায্য পৌঁছুতে দেয়”।

XS
SM
MD
LG