অ্যাকসেসিবিলিটি লিংক

ডাব্লিউএইচও প্রধান টেড্রোসের কথিত 'অসদাচরণের' আপত্তি জানিয়েছে ইথিওপিয়া


ইথিওপিয়ান ন্যাশনাল ডিফেন্স ফোর্স এবং টিগ্রায় পিপলস লিবারেশন ফ্রন্ট এর মধ্যে লড়াইয়ের কারণে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত লোকদের জন্য একটি অস্থায়ী শিবিরে নয় মাস বয়সী কন্যাকে নিয়ে বসে আছে এক অসহায় মা। ৯ অক্টোবর, ২০২১।
ইথিওপিয়ান ন্যাশনাল ডিফেন্স ফোর্স এবং টিগ্রায় পিপলস লিবারেশন ফ্রন্ট এর মধ্যে লড়াইয়ের কারণে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত লোকদের জন্য একটি অস্থায়ী শিবিরে নয় মাস বয়সী কন্যাকে নিয়ে বসে আছে এক অসহায় মা। ৯ অক্টোবর, ২০২১।

জেনেভা - বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইথিওপিয়ান মহাপরিচালক টেড্রোস আধানোম গেব্রিয়াসুস ইথিওপিয়ায় চলমান যুদ্ধ এবং মানবিক সংকটের তীব্র সমালোচনা করার পর, দেশটির সরকার তাঁর বিরুদ্ধে "অসদাচরণের" অভিযোগ তুলে, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে একটি চিঠি পাঠিয়েছে।

চার বছর আগে জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার প্রধান হিসেবে টেড্রোস আধানোম গেব্রিয়াসুসকে মনোনীত করে ইথিওপিয়া। কিন্তু বৃহস্পতিবার গভীর রাতে জারি করা এক প্রেস বিজ্ঞপ্তিতে ইথিওপিয়ার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার অভিযোগ এনে জানানো হয়, তিনি “তার দপ্তর থেকে প্রত্যাশিত প্রয়োজনীয় সততা এবং পেশাদারীত্ব পূরণ করতে পারেননি ”।

ইথিওপিয়ার পররাষ্ট্র মন্ত্রক বলেছে, “তার (টেড্রোস) কাজের মাধ্যমে ক্ষতিকারক ভুল তথ্য ছড়িয়েছে, এবং ডব্লিউএইচও-এর খ্যাতি, স্বাধীনতা এবং বিশ্বাসযোগ্যতার সাথে আপোস করা হয়েছে”।

তবে ডব্লিউএইচও’র পক্ষ থেকে এই অভিযোগগুলো সম্পর্কে তাত্ক্ষণিক কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

টেড্রোস, একজন জাতিগোষ্ঠীগত ভাবে টিগ্রায়ান, যিনি বারবার তার নিজ দেশের পরিস্থিতির জন্য নিন্দা জানিয়েছেন এবং ইথিওপিয়ার সংঘাত-প্রবণ অঞ্চলগুলিতে মানবিক সাহায্য পৌঁছানোর সুবিধা প্রদানের আহ্বান জানিয়েছেন।

বুধবার এক সংবাদ সম্মেলনে টেড্রোস বলেন, “পৃথিবীর কোথাও আমরা টিগ্রায়-এর মতো নারকীয় পরিস্থিতি প্রত্যক্ষ করছি না”। তিনি সম্প্রতি ওই অঞ্চলের একজন চিকিত্সকের কাছ থেকে প্রাপ্ত বক্তব্যের উদ্ধৃতি দেন। ওই চিকিত্সক বলেছিলেন, জুন মাসেই স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছে থাকা ডায়াবেটিসসহ অন্যান্য রোগের জন্য প্রাথমিক ওষুধ-পত্র ফুরিয়ে যায়। এবং বর্তমানে সেখানে মেয়াদোত্তীর্ণ ওষুধ ও তরল স্যালাইন প্রবেশ করানো হচ্ছে।

টিগ্রায়ের রাজধানীর স্বাস্থ্য কর্মকর্তারাও অ্যাসোসিয়েটেড প্রেসকে একই পরিস্থিতি বর্ণনা করেছেন।

টেড্রোস ইথিওপিয়ার টিগ্রায়ে আন্তর্জাতিক সাহায্যে প্রবেশে অবরোধ আরোপের নিন্দা করে বলেন, গত জুলাই থেকে ডাব্লিউএইচও-কে ওই অঞ্চলে কোনও সাহায্য পাঠানোর অনুমতি দেওয়া হয়নি, অথচ সবচেয়ে খারাপ পরিস্থিতিতেও যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া এবং ইয়েমেনেও সাহায্য পৌঁছানো সম্ভব হয়েছিল।

তিনি বলেন, টিগ্রায়ে "নিরবচ্ছিন্ন" মানবিক সাহায্যের প্রবেশাধিকার থাকা উচিত এবং “কেবল সাংবিধানিক আদেশের প্রতি মর্যাদা প্রদর্শন করার মধ্য দিয়ে এই সমস্যাটির একটি শান্তিপূর্ণ সমাধান সম্ভব”।

তিনি আরও বলেন: “অবশ্যই, আমি ওই অঞ্চল থেকে এবং ইথিওপিয়ার উত্তর অংশ থেকে এসেছি। কিন্তু আমি কোনো পক্ষপাত ছাড়াই কথাগুলি বলছি”।

XS
SM
MD
LG