অ্যাকসেসিবিলিটি লিংক

অভ্যন্তরীণ বিষয়ে বাইরের হস্তক্ষেপের সমালোচনা করেছেন ইথোপিয়ার প্রধানমন্ত্রী


ETHIOPIA-CONFLICT/

আবিই বলেন যদিও তাঁর সরকার এই উদ্বেগকে ভালো অর্থেই নিচ্ছে, তারা নিজেরাই পরিস্থিতি সামাল দিতে সক্ষম। তিনি এক বিবৃতিতে আরও বলে যদিও আমরা আমাদের বন্ধুদের  উদ্বেগ ও উপদেশকে বিবেচনায় নিচ্ছি, আমরা আমাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ প্রত্যখ্যান করছি। 

ইথোপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ তাঁর দেশের সার্বভৌমত্ব এবং তাঁর নিজের অঞ্চলে নিজেদের আইন প্রয়োগ করা এবং সমুন্নত রাখার অধিকারের উপর জোর দিয়েছেন। টাইগ্রে অঞ্চলে এক সপ্তাহ ধরে চলে আসা সংঘাতে জড়িয়ে না পড়তে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। আবিই বলেন যদিও তাঁর সরকার এই উদ্বেগকে ভালো অর্থেই নিচ্ছে, তারা নিজেরাই পরিস্থিতি সামাল দিতে সক্ষম। তিনি এক বিবৃতিতে আরও বলে যদিও আমরা আমাদের বন্ধুদের উদ্বেগ ও উপদেশকে বিবেচনায় নিচ্ছি, আমরা আমাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ প্রত্যখ্যান করছি।

টাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট বা TPLF কে আত্মসমর্পণের জন্য তিনি যে ৭২ ঘন্টার সময়সীমা বেঁধে দিয়েছে তার ঠিক আগেই আবি এই মন্তব্য করলেন। TPLF নেতারা এই সময়সীমা প্রত্যখ্যান করেছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রায় তিন সপ্তাহ ধরে চলে আসা ইথোপিয়া এবং টাইগ্রের মধ্যকার এই সংঘাত নিয়ে গতকাল বিকেলে আলোচনার কথা ছিল কিন্তু তা স্থগিত করা হয়। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বরেল গতকাল ব্রাসেলসে ইথোপিয়ার উপপ্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনার পর বলেছেন এই সংঘর্ষ ঐ অঞ্চলের স্থিতিশীলতাকে গুরুতর ভাবে নষ্ট করছে। তিনি জাতিগোষ্ঠিগত সহিংসতা, বহু লোকের হতাহত হওয়ার ঘটনা , মানবাধিকার এবং আন্তর্জাতিক মানবাধকার লংঘন বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন যে ইউরোপীয় ইউনিয়ন এই যুদ্ধ বন্ধ করার এবং যাদের সাহায্য প্রয়োজ তাদের কাছে বিনা বাধায় যাবার আহ্বান জানাচ্ছে।

XS
SM
MD
LG