অ্যাকসেসিবিলিটি লিংক

ইথোপিয়ার সশস্ত্র গোষ্ঠী বলছে তারা টিগ্রায় বাহিনীর সঙ্গে একই জোটে আছে


ফাইল ফটো : টিগ্রায় বাহিনীর বিরুদ্ধে ইথোপিয়ায় প্রতিবাদ বিক্ষোভ (এপি)

তিনি বলেন তারা যুদ্ধক্ষেত্রের তথ্য এবং একই সঙ্গে লড়াই সম্পর্কে খবরাখবর বিনিময় করছেন যদিও তারা এখনও ঠিক পাশাপাশি লড়াই করছেন না তবে সে রকমটি হবার সম্ভাবনা আছে। তিনি বলেন রাজনৈতিক জোট গঠন নিয়েও কথাবার্তা চলছে এবং জোর দিয়েই বলেন  যে ইথোপিয়ায় অন্যান্য গোষ্ঠীগুলোও এ ধরণের আলোচনায় সম্পৃক্ত থাকছে।

ইথোপিয়ার একটি সশস্ত্র গোষ্ঠির নেতা বলছেন তার দলটি টিগ্রায় বাহিনীর সঙ্গে সামরিক জোটে যুক্ত হয়েছে । ইথোপিয়ার সরকার এই গোষ্ঠিটিকে সন্ত্রাসবাদি সংগঠন হিসেবে আখ্যায়িত করেছে।

এ দিকে টিগ্রায় অঞ্চলে গত বছর যে সংঘর্ষ শুরু হয় সেটি এখন আফ্রিকার এই দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যা অধ্যূষিত দেশের সর্বত্রই ছড়িয়ে পড়েছে। টিগ্রায় বাহিনী এখন ইথোপিয়ার রাজধানীর দিকে এগিয়ে যাচ্ছে। ওরোমো লিবারেশন আর্মির (ওএলএ) নেতা কুমসা দিরিবা, যিনি জাল মারু নামেও পরিচিত বুধবার এক সাক্ষাত্কারে দ্য এসোসিয়েটেড প্রেসকে বলেছেন, “ এর এক মাত্র সমাধান হচ্ছে এই সরকারকে সামরিক উপায়ে উত্খাত করা, সেই ভাষাই ব্যবহার করা যা তারা শুনতে চায়”।

তিনি বলেন টিগ্রায় বাহিনী প্রস্তাব দেওয়ার পর কয়েক সপ্তাহ আগে এই চুক্তটি হয়। তিনি আরও বলেন . “ আমরা অভিন্ন শত্রুর বিরুদ্ধে সহযোগিতা করার ব্যাপারে সহমত হয়েছি , বিশেষত সামরিক সহযোগিতার বিষয়ে”।

তিনি বলেন তারা যুদ্ধক্ষেত্রের তথ্য এবং একই সঙ্গে লড়াই সম্পর্কে খবরাখবর বিনিময় করছেন যদিও তারা এখনও ঠিক পাশাপাশি লড়াই করছেন না তবে সে রকমটি হবার সম্ভাবনা আছে। তিনি বলেন রাজনৈতিক জোট গঠন নিয়েও কথাবার্তা চলছে এবং জোর দিয়েই বলেন যে ইথোপিয়ায় অন্যান্য গোষ্ঠীগুলোও এ ধরণের আলোচনায় সম্পৃক্ত থাকছে।

তিনি বলেন , “ \প্রধানমন্ত্রী আবি আহমেদের সরকারের বিরুদ্ধে মহাজোট গঠন করা হবে”। এ বিষয়ে টিগ্রায় বাহিনীর জেনারেল কিংবা আবি’র দপ্তরের মুখপাত্রী কারও কাছ থেকে তাত্ক্ষণিক ভাবে কোন মন্তব্য পাওয়া যায়নি। ও এল এ নেতার বক্তব্যের একদিন আগেই প্রধানমন্ত্রী সকল ইথোপিয়াবাসীকে সেনাবাহিনীতে যোগ দেয়ার আহ্বান জানিয়েছিলেন।

(এপি)

XS
SM
MD
LG