অ্যাকসেসিবিলিটি লিংক

মানবাধিকার লংঘন সম্পর্কে এরদোয়ানের প্রতি ই, ইউ নেতাদের সতর্কবার্তা


ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল এবং ইউরোপীয় ইউনিয়ন কমিশনের প্রেসিডেন্ট ঊরসুলা ভন দের লেয়েন তুরস্কের সঙ্গে সম্পর্ক আবার স্বাভাবিক করার লক্ষ্যে গতকাল মঙ্গলবার তুর্কি প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে আংকারায় বৈঠক করেছেন। এই বৈঠকের পর,তুরস্কে মানবাধিকার সম্পর্কে ইউরোপীয় ইউনিয়নের গভীর উদ্বেগের বিষয়টি মিশেল সংবাদদাতাদের বলেন। মিশেল বলেন, “আইনের শাসন এবং মৌলিক অধিকার হচ্ছে ইউরোপীয় ইউনিয়নের প্রকৃত মূল্যবোধ প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে আলোচনায় এ ব্যাপারে তুরস্কে সাম্প্রতিক ঘটনা, বিশেষ করে মত প্রকাশের স্বাধীনতা এবং রাজনৈতিক দলসমূহ ও সংবাদ মাধ্যমকে লক্ষ্য বস্তুতে পরিণত করার বিষয়ে আমরা আমাদের গভীর উদ্বেগের কথা জানিয়েছি”

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল এবং ইউরোপীয় ইউনিয়ন কমিশনের প্রেসিডেন্ট ঊরসুলা ভন দের লেয়েন তুরস্কের সঙ্গে সম্পর্ক আবার স্বাভাবিক করার লক্ষ্যে গতকাল মঙ্গলবার তুর্কি প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে আংকারায় বৈঠক করেছেন। এই বৈঠকের পর,তুরস্কে মানবাধিকার সম্পর্কে ইউরোপীয় ইউনিয়নের গভীর উদ্বেগের বিষয়টি মিশেল সংবাদদাতাদের বলেন। মিশেল বলেন, “আইনের শাসন এবং মৌলিক অধিকার হচ্ছে ইউরোপীয় ইউনিয়নের প্রকৃত মূল্যবোধ প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে আলোচনায় এ ব্যাপারে তুরস্কে সাম্প্রতিক ঘটনা, বিশেষ করে মত প্রকাশের স্বাধীনতা এবং রাজনৈতিক দলসমূহ ও সংবাদ মাধ্যমকে লক্ষ্য বস্তুতে পরিণত করার বিষয়ে আমরা আমাদের গভীর উদ্বেগের কথা জানিয়েছি”।

নিউ ইয়র্ক ভিত্তিক হিউমান রাইটস ওয়াচের এমা সিনক্লেয়ার ইউরোপীয় ইউনিয়নকে আরো কঠোর হবার আহ্বান জানিয়েছেন। তবে মিশেল এবং ভন দের লেয়েন ভূ-মধ্য ও এজিয়ান সাগর নিয়ে ই.ইউ সদস্য গ্রীসের সঙ্গে বিবাদ নিষ্পত্তি সম্পর্কিত তুরস্কের আলোচনাকে স্বাগত জানান। মনে করা হচ্ছে ঐ দুই জায়গাতেই প্রচুর জ্বালানি শক্তি রয়েছে। ই.ইউ কর্মকর্তারা বলেছেন যে শুল্ক ইউনিয়নের আধূনিকায়ন নিয়ে তুরস্কের সঙ্গে আলোচনা শুরু হবে। এটি আংকারা সরকারের একটি মূল দাবি।

ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা আরও বলেছেন তাঁরা আশা করেন তুরস্ক অভিবাসীদের ব্যাপারে তাদের চুক্তি পুরোপুরি মেনে চলবে যার মধ্যে রয়েছে দেশান্তরী এবং শরনার্থীদের গ্রীস থেকে ফেরত নেয়া । তুরস্ক প্রায় চল্লিশ লক্ষ সিরীয় শরনার্থীকে আশ্রয় প্রদানে সহায়তা বাবদদ ই,ইউ’র কাছ থেকে আরও অর্থ চাইছে । ভন দের লেয়েন বলেছেন বিষয়টি ইউরোপীয় ইউনিয়ন বিবেচনা করে দেখবে।

XS
SM
MD
LG