অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোপে টীকা দানের গতি অত্যন্ত মন্থর: বিশ্ব স্বাস্থ্য সংস্থা


বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ইউরোপের কভিড ১৯ এর টীকা প্রদানের প্রচেষ্টা এতটাই ধীর গতিতে চলছে যা গ্রহণযোগ্য নয় বিশেষ করে যখন এই ভাইরাস আবার নতুন করে দেখা দিয়েছে এবং নতুন আরও সংক্রামক প্রকরণের ভাইরাস ছড়িয়ে পড়ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় পরিচালক ড. হ্যান্স ক্লুজ আজ এক বিবৃতি প্রকাশ করেছেন, যেখানে তিনি টীকা তৈরির গতি বৃদ্ধি করতে, টীকা প্রদানে প্রশাসনিক বাধা কমিয়ে আনতে এবং মওজুদ টীকার সবটাই ব্যবহার করতে ঐ মহাদেশের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। মাত্র ৫ সপ্তাহ আগে ইউরোপে নতুন সংক্রমিত রোগির সংখ্যা দশ লক্ষের নীচে নেমে এসেছিল কিন্তু এখন এই আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থা বলছে, এই সংখ্যা ষোলো লক্ষ ছাড়িয়ে গেছে এবং নতুন করে চব্বিশ হাজার লোক সংক্রমিত হয়েছে। ডাঃ ক্লুজ বলছেন ইউরোপে মাত্র দশ শতাংশ মানুষ এই টীকার শুধু এক ডোজ পেয়েছেন এবং পূর্ণ টীকা পাওয়া লোকের সংখ্যা চার শতাংশ।

ইউরোপের টীকা প্রদানের প্রচেষ্টা ব্যাহত হয় অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা টীকা নিয়ে সমস্যা দেখা দেওয়ায় যখন ফ্রান্স, জার্মানি এবং স্পেন সম্প্রতি ঘোষণা করে যে, তারা দুটি ডোজ প্রদান সীমিত করছে কারণ এ রকম উদ্বেগ রয়েছে যে, এর ফলে রক্তে জমাট বাঁধতে পারে। তবে এরই মধ্যে ইউরোপীয় ওষুধ দপ্তরের নির্বাহী পরিচালক এমার কুক গতকালই বলেছেন যে, তাঁর সংগঠন এই বিধিনিষেধ আরোপের পক্ষে কোন বৈজ্ঞানিক প্রমাণ পায়নি। ইউরোপকে নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই উদ্বেগ প্রকাশের ঠিক একদিন আগেই ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ দেশে তৃতীয়বারের মতো লক ডাউন ঘোষণা করেন যাতে করে কভিড ১৯ এর এই তৃতীয় স্ফুরণ কমানো যায়।

XS
SM
MD
LG