অ্যাকসেসিবিলিটি লিংক

ভয়েস অফ আমেরিকার Extremism Watch Desk এর সাপ্তাহিক পরিক্রমা

ইরাক

ইরাকী বাহিনী মসলের ২৭টি এলাকা নিয়ন্ত্রন করছে: ইরাকী বাহিনী অভিযান শুরু করার ৫৩ দিনের মধ্যে, মসুলের ১৪০টি এলাকার মধ্যে ২৭টি থেকে ইসলামিক স্টেটকে বিতাড়িত করেছে। (Rudaw Kurdish)

ইসলামিক স্টেট নিয়ন্ত্রিত শহরে ইরাকী বাহিনীর বিমান হামলায় ৫৫ জন অসামরিক ব্যক্তি নিহত: ইরাকের পশ্চিমে ইসলামিক স্টেট নিয়ন্ত্রিত শহর Qaim এ ইরাকী বাহিনীর বিমান হামলায় ৫৫ জন অসামরিক ব্যক্তি নিহত হয়েছেন।(Xendan Kurdish)

ইসলামিক স্টেটের অস্ত্র ভান্ডার ধ্বংস করেছে ইরাকী এফ-১৬ বিমান: ইরাকী বিমান বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, তারা মসলের দক্ষিণাঞ্চলে ইসলামিক স্টেটের ছয়টি বড় অস্ত্র ভান্ডার ধ্বংস করে দিয়েছে। (AL-Ghad Press)

ইসলামিক স্টেটের ৫০০০০ এর বেশী যোদ্ধা মারা গেছে: যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, ইসলামিক স্টেটের ৫০০০০ এর বেশী যোদ্ধা, ইরাক ও সিরিয়া যুদ্ধে মারা গেছে।(Rudaw Kurdish)

সিরিয়া

ইসলামিক স্টেট গুরুত্বপূর্ন তেলক্ষেত্রের দিকে অগ্রসর হচ্ছে: সিরিয়ার সরকারি বাহিনীর সঙ্গে যুদ্ধে ইসলামিক স্টেটের যোদ্ধারা দেশটির Homs প্রদেশের পূর্বাঞ্চলের তেল সমৃদ্ধ এলাকার কাছাকাছি নতুন করে অগ্রসর হচ্ছে। (Ara News)

সিরিয়ায় তুরস্কের কমান্ডো মোতায়েন: তুরস্কের সেনাবাহিনী, সিরিয়ার উত্তরাঞ্চলে ৩০০ কমান্ডোকে সহযোগী বাহিনী হিসাবে নামিয়েছে।(Ara News)

Latakia তে দুই ডজনের মত বিদ্রোহী যোদ্ধা নিহত: Latakia এর উত্তরাঞ্চলে এক সরকারি বাহিনীর অভিযানে Jabhat Fateh al-Sham (সাবেক al-Nusra Front) এর অন্ততপক্ষে ২৫ জন যোদ্ধা নিহত হয়েছে।(SANA)

তুরস্ক

তুরস্ক সীমান্ত দেয়াল তৈরী করছে: সিরিযার কুর্দি অধ্যষিত উত্তরাঞ্চল এবং তুরস্কের কুর্দি অধ্যুষিত দক্ষিণাঞ্চলের মধ্যে এক হাজার কিলোমিটারের মত দেয়াল, এপ্রিল অথবা মে মাসে নির্মানের কাজ শেষ করবে তুরস্ক। (Sozcu)

তুরস্কের পুলিশ আঙ্কারাতে আইএস এর সম্ভাব্য হামলার বিষয়ে সতর্ক করেছে: তুরস্ক পুলিশের নথিপত্র অনুয়ায়ী, সপ্তাহের শেষের দিকে আঙ্কারার তিনটি ব্যস্ত এলাকায় আইএস সন্ত্রাসী হামলার পরিকল্পনা করেছে। (Cumhuriyet)

তুরস্কের সেনাবাহিনী বলেছে Manbij ও Al-bab বিদ্রোহীদের নিয়ন্ত্রণে: Manbij ও Al-bab এর মধ্যকার রাস্তার নিয়ন্ত্রন নিয়েছে The Free Syrian Army. আইএস এর কাছ থেকে Manbij এর নিয়ন্ত্রন নিয়েছে The Kurdish YPG বাহিনী এবং তারা Manbij থেকে Al-bab এর দিকে অগ্রসর হয়েছে। (T24)

ইরান

আলেপ্পোতে মর্টার হামলা চালাতে বিদ্রোহীরা সুড়ঙ্গ ব্যবহার করতো: সিরিয়ার সেনাবাহিনী ইউনিট পুরাতন শহরের কাছে সুড়ঙ্গটি খুঁজে পেয়েছে।(IRNA)

ইরান বলেছে তাদের ড্রোন পৃথিবীর মধ্যে সবচেয়ে উন্নত: ইরানের রসদ, গবেষনা এবং শিল্প বিষয়ক উপ-প্রতিরক্ষা মন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল Mehdi Farahi জানিয়েছেন, ইরানীরা পৃথিবীর মধ্যে সবচেয়ে উন্নত ড্রোন তৈরী করেছে। (Aftab)

আইএস বাসিন্দাদের ঘরে আগুন লাগাতে উৎসাহিত করছে: ইরাকী সেনাবাহিনীর কাছে পরাজিত হবার পূর্বে জঙ্গীরা ঘরে আগুন লাগিয়ে দিতে পারবে, এমন অনুমোদন দিয়ে আইএস এর Nineveh কর্তপক্ষ ফরমান জারি করেছে।(Shafaqna)

লিবিয়াতে ২৩০ আইএস জঙ্গীর মৃতদেহ পাওয়া গেছে: লিবিয়ান রেড ক্রিসেন্ট এর মতে, Sirte শহর মুক্ত হবার পর মৃতদেহগুলো পাওয়া গেছে। (Al-Alam)

কায়রোতে এক বোমা হামলায় ছয়জন পুলিশ কর্মকর্তা নিহত: মিশরের রাজধানী কায়রোতে সন্ত্রাসীদের বোমা হামলায় ছয়জন পুলিশ কর্মকর্তা নিহত এবং সাতজন আহত হন। (Press TV)

আইএস জঙ্গীরা Palmyra তে গাড়িবোমা হামলা চালিয়েছে: Homs এর উত্তর-পূর্বাঞ্চলে বৃহস্পতিবার আইএস বৃহৎ আকারে আক্রমণ শুরু করেছে। (Tasnim)

সিরিয়ার সেনাবাহিনীর আক্রমণে বিদ্রোহী গ্রুপের অনেক সদস্য মারা গেছে: সিরিয়ার সেনাবাহিনী Homs এর উত্তরাঞ্চলে আক্রমন চালালে Ahrar al-Sham এর ২০ জনের বেশী সদস্য নিহত বা আহত হয়েছে। (Fars)

অসামরিক মানুষদের আলেপ্পো ত্যাগে বাধা দিচ্ছে সন্ত্রাসীরা: জাতিসংঘের মানবাধিকার সংস্থা জানিয়েছে, সিরিয়ার আলেপ্পোর পূর্বাঞ্চল ত্যাগে অসামরিক মানুষদের বাধা দিচ্ছে বিদেশী সহায়তা পাওয়া জঙ্গীরা।(Mehr)

আফগানিস্তান

বন্দুকযুদ্ধে ১৫ জন তালিবান নিহত, ২৩ জন আহত: প্রতিরক্ষা মন্ত্রী শুক্রবার ঘোষনা করেছেন, দেশের বিভিন্ন প্রদেশে চালানো নতুন নিরাপত্তা অভিযানে ১৫ জন তালিবান যোদ্ধা নিহত হয়েছে।(Pajhwok News)

কাবুলে হামলার চক্রান্ত বানচাল: মন্ত্রনালয় গনমাধ্যমে দেয়া এক বিবৃতিতে জানিয়েছে, জঙ্গীরা দুটি রকেট শহরে নিক্ষেপ করার আগে তা আটক করা হয়েছে।(Afghan Times)

CENTCOM এর প্রকাশিত সাম্প্রতিক বিমান হামলার বিস্তারিত

সিরিয়া

*Ar Raqqah এর কাছে ছয়টি বিমান হামলার দুটি আইএসআইএল এর যুদ্ধকৌশল সংক্রান্ত ইউনিট এবং একটি মূল এলাকায় চালানো হয়।এতে একটি মর্টার সিস্টেম, একটি যুদ্ধ অবস্থান, প্রশিক্ষণ ক্যাম্প ধ্বংস হয় এবং সরবরাহের দুটি পথ ক্ষতিগ্রস্ত হয়।

*Ayn Iss এর কাছে দুটি বিমান হামলায় আইএসআইএল এর তৈরী করা রাস্তার প্রতিবন্ধকতা ধ্বংস এবং চারটি সরবরাহের পথ ক্ষতিগ্রস্ত হয়।

*Az Zawr এর কাছে তিনটি বিমান হামলায় ১৭টি তেলবাহী ট্রাক এবং তিনটি তেলের উৎস ধ্বংস হয়ে যায়।

* Manbij এর কাছে একটি বিমান হামলায় আইএসআইএল এর একটি গাড়ী ধ্বংস হয়।

ইরাক

*Al Qaim এর কাছে আইএসআইএল এর রণকৌশল সংক্রান্ত ইউনিটকে লক্ষ্য করে একটি বিমান হামলা চালানো হয় এবং আইএসআইএল নিয়ন্ত্রিত দুটি ভবন ধ্বংস করে।

*বাগদাদের কাছে যুদ্ধকৌশল সংক্রান্ত ইউনিটকে লক্ষ্য করে একটি বিমান হামলা চালানো হয়।

*Bayji এর কাছে একটি বিমান হামলায় আইএসআইএল এর একটি মর্টার গুদাম ধ্বংস হয়।

* মসলের কাছে আইএসআইএল এর দুটি রণকৌশল সংক্রান্ত ইউনিটকে লক্ষ্য করে পাঁচটি বিমান হামলা চালানো হয়, ধ্বংস হয়েছে ১১টি সাঁজোয়াযান, দুটি গাড়ি এবং সাঁজোযা ব্যবস্থাপনা। ক্ষতিগ্রস্ত হয় তিনটি সরবরাহের পথ, আইএসআইএল নিয়ন্ত্রিত তিনটি ভবন, একটি সাঁজোয়াযান এবং দমন করা হয় ৫টি যুদ্ধকৌশল সংক্রান্ত ইউনিটকে।

*রামাদির কাছে আইএসআইএল এর একটি যুদ্ধকৌশল সংক্রান্ত ইউনিটকে লক্ষ্য করে একটি বিমান হামলা চালানো হয়।

*Rawah এর কাছে দুটি বিমান হামলায় আইএসআইএল এর একটি বাঙ্কার এবং উচ্চে স্থাপিত একটি সাঁজোযা ব্যবস্থাপনা ধ্বংস হয়।

প্রাথমিক রিপোর্টের ওপর ভিত্তি করে বিমান হামলার মূল্যায়ন করা হয়েছে। সকল বিমান নিরাপদে ঘাঁটিতে ফিরে এসেছে।

XS
SM
MD
LG