অ্যাকসেসিবিলিটি লিংক

এসসিও’র ভার্চুয়াল সম্মেলনে মোদী: মৌলবাদ বিশ্বশান্তির জন্যে সবচেয়ে বড় হুমকি  


ফাইল ছবি: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতের স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উদযাপনে একটি সমাবেশে বক্তব্য রাখেন। ১২ মার্চ ২০২১।

আফগানিস্তানে তালিবানের ক্ষমতা দখলের পরিপ্রেক্ষিতে ক্রমবর্ধমান চরমপন্থা ও মৌলবাদকে বিশ্বশান্তির বিরুদ্ধে সবচেয়ে বড় বিপদ বলে অভিহিত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে সাংহাই সহযোগিতা সংগঠন এসসিও-র শীর্ষ সম্মেলনে ভাষণ দিতে গিয়ে মোদী বলেন, আঞ্চলিক স্থিতিশীলতা বজায় রাখাটাই ভারতের সবচেয়ে বড় চিন্তার বিষয়।

এ ব্যাপারে আফগানিস্তানের প্রসঙ্গ তুলে প্রধানমন্ত্রী মোদী এসসিও-র সদস্য দেশগুলোকে মৌলবাদ দমনের জন্য এক হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন।

ভারত, পাকিস্তান ও চীনসহ ন'টি সদস্য দেশ নিয়ে গঠিত এই সংগঠনের শীর্ষ সম্মেলনে আজ ভার্চুয়ালি ভাষণ দেন মোদী। সংগঠনের নবম দেশ হিসেবে ইরানকে স্বাগত জানিয়ে তিনি বলেন, আফগানিস্তানে ভারত যে গঠনমূলক কাজ করেছে, তাতে ইরানের চাবাহার বন্দর ব্যবহার করতে পেরেছে। এই ভাবেই পারস্পরিক সহযোগিতার মাধ্যমে প্রতিবেশী দেশগুলোর মধ্যে বিশ্বাস ও আস্থার সম্পর্ক গড়ে ওঠে, যা শান্তির পথে একান্ত প্রয়োজনীয়।

মোদী বলেন, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান পুনর্গঠনের সময় সে দেশে ক্ষমতা হস্তান্তর হয়েছে। এখন তালিবান রাজত্বে যাতে আফগানিস্তানে মৌলবাদ মাথাচাড়া দিয়ে উঠতে না পারে তার জন্য এসসিও-কে চেষ্টা করতে হবে। দিনে দিনে এই সংগঠনের কলেবর বাড়ছে। তাতেই বোঝা যাচ্ছে যে এসসিও-র প্রভাব এবং ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে। সেই প্রভাব চরমপন্থা দূরীকরণে ব্যবহার করলে সকলের মঙ্গল।

XS
SM
MD
LG