অ্যাকসেসিবিলিটি লিংক

ফেইসবুক অনোনুমোদিত আচরণের জন্য কিছু আকাউন্ট বন্ধ করে দিয়েছে


২০১৮ সালের মধ্যমেয়াদের নির্বাচনের যুক্তরাষ্ট্রের ভোট দাতাদের ওপর প্রভাব বিস্তার করার প্রচেষ্টা চলছে যদিও ব্যক্তি মালিকানার কোম্পানিগুলো এবং সরকারি কর্মকর্তারাও এ কথা বলতে দ্বিধা বোধ করছেন যে সম্প্রতি পাওয়া এই সব প্রচার অভিযানের পেছনে কারা কাজ করছে।

মঙ্গলবার ফেইসবুক ঘোষণা করেছে যে তারা ৩২ টি ফেইসবুক ও ইনস্টাগ্রাম আকাউন্ট বন্ধ করে দিয়েছে কারণ ঐ সব আকাউন্টধারী সমন্বিত ভাবে অনোনুমদিত আচরণের সঙ্গে সম্পৃক্ত। ঐ সামাজিক মাধ্যমের কোম্পানি বলছে যে বিশেষত তারা ফেইসবুকের আটটি পাতা, ১৭ টি ফেইসবুক প্রোফাইল এবং সাতটি ইনস্টাগ্রাম আকাউন্ট বন্ধ করে দিয়েছে যাদের মধ্যে সব চেয়ে পুরোনোটা খোলা হয়েছিল ২০১৭ সালে।

ফেইসবুক বলছে যে এই সব আকাউন্টের পেছনে যারা ছিলেন প্রায় এগারো হাজার ডলার মূল্যের দেড় শ টি বিজ্ঞাপন ফেইস বুক ও ইনস্টাগ্রামে দিয়েছিলেন , যার জন্য মার্কিন ও কানাডিয়ান ডলারে মূল্য দিতে হয়। একটি ব্লগ পোস্টে ফেইসবুক বলেছে যে , তারা আদের এই তদন্তের একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং এর পেছনে ঠিক কারা আছে এ ধরণের বিষয়ে তাদের কাছে সব রকমের তথ্য নেই। তবে ফেইসবুক বলছে যারাই এ ধরণের আকাউন্ট খুলেছে তারা তাদের সত্যিকারের পরিচিতি লুকনোর জন্য রাশিয়া ভিত্তিক ইন্টারনেট গবেষণা সংস্থার চেয়েও আরো গভীরে গেছে।

XS
SM
MD
LG