অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ:করোনাভাইরাস সংক্রমণ এখনো শেষ হয়নি


যুক্তরাষ্ট্রের অ্যালার্জি এবং সংক্রামক ব্যাধি বিষয়ক জাতীয় ইনস্টিটিউটের প্রধান ড অ্যান্টনি ফাউচি মঙ্গলবার বলেন আমি আবার এ কথা বলবো যে আপনারা ভিড়ে জমায়েত হবেন না। কভিড- ১৯ শুরু হবার পর থেকেই স্বাস্থ্য কর্মকর্তারা করোনাভাইরাসের সংক্রমণ রোধে ভিড়ে সমবেত  না হবার জন্য লোকজনকে পরামর্শ দিয়ে আসছে।

যখন অ্যারিজোনা অঙ্গ রাজ্যের ফিনিক্সে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের একটি সমাবেশে যোগ দেয়ার জন্য লোকজন সমবেত হচ্ছে ঠিক তখন সংক্রামক ব্যাধি বিষয়ক যুক্তরাষ্ট্রের শীর্ষ চিকিৎসক এই ধরণের সমাবেশ করাকে ভুল ধারণা বলে অভিহিত করেছেন। যুক্তরাষ্ট্রের অ্যালার্জি এবং সংক্রামক ব্যাধি বিষয়ক জাতীয় ইনস্টিটিউটের প্রধান ড অ্যান্টনি ফাউচি মঙ্গলবার বলেন আমি আবার এ কথা বলবো যে আপনারা ভিড়ে জমায়েত হবেন না। কভিড- ১৯ শুরু হবার পর থেকেই স্বাস্থ্য কর্মকর্তারা করোনাভাইরাসের সংক্রমণ রোধে ভিড়ে সমবেত না হবার জন্য লোকজনকে পরামর্শ দিয়ে আসছে। প্রতিনিধি পরিষদের জ্বালানী ও বানিজ্য কমিটির সামনে সাক্ষ্যদানকালে ড ফাউচি বলেন, “ বিভিন্ন কারণে বহু লোক আমাদের পরামর্শ ঠিক বলবো না, আমাদের এই আবেদনে সাড়া দেন না যে আপনারা একত্রে জড়ো হবেন না এবং কিছু লোক তা শুনবেই না। তিনি বলেন তা্ও যদি আপনারা করেন অনুগ্রহ করে মাস্ক পরবেন যদিও বিজ্ঞানিরা এখনও জানেন না মাস্ক কত শতাংশ সুরক্ষা দিতে পারে তবুও আমরা বলতে পারি মাস্ক পরলে এ রোগে আক্রান্ত হতে কিংবা ছড়ানোর ব্যাপারে একটা বাধা সৃষ্টি হবে।

ফাউচি বলেন কভিড ১৯ এর বিরুদ্ধে আমাদের অগ্রগতির মিশ্র ফলাফল পা্ওয়া যাচ্ছে। নিউ ইয়র্ক এবং তার আশপাশের এলাকায় নতুন করে সংক্রমণ যদিও কমে এসছে, ফাউচি বিচলিত হয়েই লক্ষ্য করছেন যে টেক্সাস, ফ্লোরিডা এবং অ্যারিজোনায় এই রোগের প্রাদুর্ভাব বৃদ্ধি পাচ্ছে। গত শনিবার টেক্সাসের সমাবেশে প্রেসিডেন্ট বলেছিলেন যে এই রোগ পরীক্ষা কমিয়ে দিতে হবে কারণ যত পরীক্ষা হবে ততই সংক্রমণ বাড়ছে বলে প্রকাশ পাবে। তবে ফাউচি এবং প্রতিনিধি পরিষদের ঐ প্যানেলে করোনা ভাইরাস বিষয়ক হোয়াইট হাউজের টাস্ক ফোর্সের অন্যান্য সদস্য বলেন যে তাঁরা এমন কোন নির্দেশ পাননি। এই টাস্ক ফোর্সের সব সদস্যই বলেছেন যে তাঁরা আশংকা করছেন যে শরৎকালে এই রোগের সংক্রমণ আরও বাড়তে পারে।

XS
SM
MD
LG