অ্যাকসেসিবিলিটি লিংক

আই এস এর বিরুদ্ধে চূড়ান্ত লড়াই শেষ পর্যায়ে


কথিত ইসলামিক স্টেটের স্বঘোষিত খেলাফতের সর্বশেষ সামান্য অংশ রক্ষার লড়াই এখন প্রায় শেষ। গতরাতে যুক্তরাষ্ট্র সমর্থিত সিরীয় বাহিনী সিরিয়ার উত্তর পূর্বাঞ্চলের বাঘুজ গ্রামে, আইএস এর ছোট্ট ছিঁটমহলের উপর চূড়ান্ত আঘাত হেনেছে।

প্রচন্ড লড়াই সত্বেও শনিবার সকাল নাগাদ কর্মকর্তারা এ ব্যাপারেনিশ্চিত ছিলেন যে এই লড়াই বেশি দিন চলবে না। সিরিয়ান ডেমক্র্যাটিক ফোর্সেস এরমুখপাত্র সুস্তফা বালি বলেছেন, “ আমরা আশা করছি এই লড়াই শিগগিরই শেষ হবে”।

[[ https://twitter.com/mustefabali/status/1101738395565506560 ]]

এর আগে বালি ভয়েস অফ আমেরিকাকে বলেছিলেন যে সিরিয়ান ডেমক্র্যাটিক ফোর্সেস SDF ‘এর সঙ্গে আই এস যোদ্ধাদের রাস্তায় রাস্তায় লড়াই হচ্ছে। আই এস সেখানে কিছু ভাঙ্গা ভবন এবং তাঁবু সম্বলিত এক খন্ড নিজেদের নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছে।

বালি বলেন ভারি অস্ত্র শস্ত্র ব্যবহার করা হচ্ছে অন্যদিকে জঙ্গিরা এখনো ঘরে তৈরি বিস্ফোরক পুঁতে রাখছে এবং SDF বাহিনী এগিয়ে যাবার সময়ে বোমা বিস্ফোরিত হচ্ছে।

কুর্দিশ YPG মিলিশিয়া,যারা কী না আইএস বিরুদ্ধে এই লড়াইয়ে অংশ নিচ্ছে, তাদের একজন মুখপাত্রের মতে যুক্তরাষ্ট্র সমর্থিত অন্তত চার জন সৈন্য আহত হয়েছে। SDF কর্মকর্তারা বলছেন বহু আই এস যোদ্ধাকে হত্যা করা হয়েছে তবে তিনি এর হিসেব দিতে অস্বীকৃতি জানান।

যুক্তরাষ্ট্র এবং SDF এর কর্মকর্তারা আরো কঠোর লড়াইয়ের জন্য প্রস্তুত হচ্ছেন এবং সতর্ক করে দিয়েছেন যে বাঘুজে থাকা অবশিষ্ট আই এস যোদ্ধারা, এই সন্ত্রাসী গোষ্ঠির সবচেয়ে নিবেদিত এবং কঠোর যোদ্ধা । অতীতের লড়াইয়ের ভিত্তিতে কর্মকর্তারা আশংকা করছেন যে আই এস ঘরে তৈরি বিস্ফোক দিয়ে ফাঁদ পেতে রাখবে এবং আত্মঘাতী বোমাবাজদের ব্যবহার করবে।

সেখানে কর্মকর্তাদের সঙ্গে ঘনিষ্ঠ সুত্রগুলো ভয়েস অফ আমেরিকাকে বলেছেন , এ নিয়ে গভীর উদ্বেগ রয়েছে যে আই এস যোদ্ধারা মাটির তলায় লুকিয়ে আছে এবং তাদের নেটওয়ার্ক দুই কিলোমিটার পর্যন্ত বিস্তৃত থাকতে পারে। সেই সব অজানা আই এস সদস্যদের সংখ্যা জানা যায়নি।

XS
SM
MD
LG