অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ ও ভারতের মধ্যে  দ্বিপাক্ষিক বাণিজ্যে ৫ টি সমঝোতা স্মারক সাক্ষর


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার অপরাহ্ণে আনুষ্ঠানিক বৈঠক করেছেন যখন দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে।পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বৈঠকের বিষয়ে সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে বলেন তিস্তার পানি বণ্টন চুক্তি, সীমান্তে হত্যা বন্ধ, সুন্দর বনের দুই দেশের অংশ উন্নয়নে সহযোগিতা, যুব বিনিময় কর্মসূচি, স্বাস্থ্য বিষয়ক সহযোগিতা এবং অর্থনৈতিক সহযোগিতা জোরদার করাসহ অন্যান্য দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। বৈঠক শেষে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যে অশুল্ক বাধা দূর করা, তথ্য-যোগাযোগে সহায়তা ও দুর্যোগ মোকাবিলা সহযোগিতাসহ ৫ টি সমঝোতা স্মারক সাক্ষর করা হয়। বৈঠক শেষে ঢাকা থেকে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নিউ জলপাইগুড়ি পর্যন্ত রেলপথে যাত্রীবাহী মিতালি এক্সপ্রেস ট্রেনের চলাচল এবং কয়েকটি প্রকল্প দুই দেশের প্রধানমন্ত্রী যৌথভাবে ভার্চুয়ালি উদ্বোধন করেন।

বাংলাদেশ ও ভারতের মধ্যে  দ্বিপাক্ষিক বাণিজ্যে ৫ টি সমঝোতা স্মারক সাক্ষর
please wait

No media source currently available

0:00 0:02:15 0:00

এর আগে সকালে নরেন্দ্র মোদি তাঁর বাংলাদেশ সফরের দ্বিতীয় দিনের সুচনা করেন মন্দির পরিদর্শন ও উপাসনার মধ্য দিয়ে। প্রথমে তিনি সাতক্ষিরা জেলার শ্যামপুরে যশোরেশ্বরী কালীমন্দির পরিদর্শন করেন এবং সেখানে পূজা দেন। পরে তিনি গোপালগঞ্জ জেলায় যান এবং সেখানে ওড়াকান্দিতে হরিচাঁদ ঠাকুর মন্দিরে পূজা দেন ও মতুয়া সম্প্রদায়ের নেতাদের সঙ্গে মত বিনিময় করেন। তিনি টুঙ্গি পাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতেও পুষ্পস্তবক অর্পণ করেছেনে।

সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আব্দুল হামিদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন নরেন্দ্র মোদি। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে নরেন্দ্র মোদি গতকাল শুক্রবার সকালে ঢাকায় এসে পৌঁছান। তিনি আজ রাতেই দেশের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

XS
SM
MD
LG