অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত-বাংলাদেশ বিমান চলাচল আবারও অনিশ্চিত: দু-পক্ষের মতবিরোধ


বিমান বাংলাদেশ
বিমান বাংলাদেশ

ভারত ও বাংলাদেশের বিমান চলাচল কর্তৃপক্ষের মধ্যে আলোচনায় মতান্তর হওয়ার ফলে কলকাতা থেকে বিমান বাংলাদেশের উড়ান আবার অনিশ্চিত হয়ে পড়ল। করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা শুরু হওয়ায় গত এপ্রিল মাস থেকে দুই দেশের মধ্যে বিমান চলাচল বন্ধ রয়েছে।

কথা হয়েছিল আগামীকাল রবিবার থেকে বাংলাদেশ বিমান আবার উড়ান শুরু করবে। এ ছাড়া ২৬শে আগস্ট থেকে স্পাইসজেট এবং তার পরদিন থেকে ইন্ডিগো কলকাতা ও ঢাকার মধ্যে বিমান চালাবে। সেই সম্ভাবনা আপাতত অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল। তার ফলে কলকাতার হোটেল, হাসপাতাল ও বাজারহাট, রেস্টুরেন্ট, যেগুলো বাংলাদেশ থেকে আগত মানুষেরা বেশি ব্যবহার করেন, তারাও হতাশ।

একটা হিসেব করে দেখা গেছে নিউমার্কেট, ফ্রি স্কুল স্ট্রিট, পার্ক স্ট্রিট ইত্যাদি এলাকায় এবং কলকাতার নানা হাসপাতালে বাংলাদেশের অনেকেই আসেন থাকতে, চিকিৎসা করাতে। কোথাও ৫০% কোথাও ৭০% বাণিজ্য নির্ভর করে এঁদের ওপর।

কলকাতার একটি হাসপাতালের পক্ষে জানানো হয়েছে, ওই হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা করানোর জন্য অনলাইনে কুড়িটি আবেদন ছিল। তাঁদের জন্য ব্যবস্থাও করা হয়েছিল। বাংলাদেশের রোগীরাও এই উড়ান বাতিল হওয়ায় ক্ষতিগ্রস্ত হবেন। শহরের আরও কিছু হাসপাতালের কোথাও ৩৫ জন, কোথাও ৪০ জন বাংলাদেশি রোগী হয় অস্ত্রপচার, নয় ডাক্তার দেখানোর জন্য আসবেন ঠিক ছিল। সবই আপাতত বন্ধ হয়ে গেল।

XS
SM
MD
LG