অ্যাকসেসিবিলিটি লিংক

তৃণমূলে যোগ দিলেন বাবুল সুপ্রিয়


তৃণমূল কংগ্রেসে আনুষ্ঠানিকভাবে যোগ দেওয়ার পর সাংসদ ডেরেক ও'ব্রায়েন এবং অভিষেক ব্যানার্জির সঙ্গে বাবুল সুপ্রিয়।

লোকসভায় বিজেপির সদস্য ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় আজ শনিবার তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন।

মাস দেড়েক আগে গত ৭ জুলাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কেন্দ্রীয় মন্ত্রিসভায় বড় রকমের রদবদল করেন এবং ৪৩ জন নতুন মন্ত্রী নিয়োগ দেন। যারা বাদ পড়েন তাঁদের মধ্যে ছিলেন পশ্চিমবঙ্গের বাবুল সুপ্রিয়, যিনি আসানসোল লোকসভা কেন্দ্র থেকে বিজেপির হয়ে নির্বাচনে জিতে সংসদ সদস্য হয়েছিলেন। এবারে যদিও রাজ্য বিজেপি তাঁকে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে প্রার্থী দাঁড় করায় তবে তিনি পরাজিত হন। তবে তাঁর বিজেপি সংসদ সদস্য পদ রয়ে গিয়েছিল।

কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে বাদ পড়ার পর ৮ জুলাই ক্ষুব্ধ বাবুল সুপ্রিয় তাঁর ফেসবুকের পাতায় লেখেন, "আমি অত্যন্ত মর্মাহত। মনের ভাব লুকাতে পারছি না। মন্ত্রিসভা থেকে আমাকে বাদ দেওয়া আমি মেনে নিতে পারছি না।" বাবুল সুপ্রিয় ঘোষণা করেন, তিনি বিজেপি ছাড়ছেন, সক্রিয় রাজনীতি ছাড়ছেন এবং কোনও রাজনৈতিক দলেই তিনি যোগ দেবেন না।

এর পর বাবুল সুপ্রিয়র অভিমান ও ক্ষোভ লাঘবে সক্রিয় হন বিজেপি নেতৃত্ব। দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা তাকে দিল্লিতে ডেকে পদত্যাগ করতে মানা করেন। নাড্ডা বলেন, মন্ত্রিসভা থেকে বাদ পড়লেও তাঁকে দিয়ে কিছু গুরুত্বপূর্ণ কাজ করানোর ইচ্ছা আছে দলীয় নেতৃত্বের। বাবুল সুপ্রিয় তখনকার মত ফিরে আসেন। কিন্তু এর পরেও তাঁকে আর কোনও কাজে ডাকা হয়নি।

সুতরাং দলবদলের ক্ষেত্র তৈরিই ছিল। এমনিতে তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে বাবুলের ব্যক্তিগত সম্পর্কও ভাল। সব মিলিয়ে তাই আজ বাবুল সুপ্রিয়র তৃণমূল কংগ্রেসে যোগদানে খুব বেশি অবাক হওয়ার কিছু নেই। সঙ্গীতজ্ঞ থেকে তাঁর রাজনীতিক হওয়াটাও যেমন আকস্মিক ছিল, বিজেপি থেকে তৃণমূলে যোগদানও তেমনই আকস্মিক।

আজ তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েনের উপস্থিতিতে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জী বাবুল সুপ্রিয়কে তৃণমূলের নামাঙ্কিত উত্তরীয় পরিয়ে দলে বরণ করে নেন। দলীয় একটি বিবৃতিতে বলা হয়েছে, "বাবুল সুপ্রিয় তৃণমূলে স্বাগত। আমরা তাঁকে পেয়ে আনন্দিত।"

বাবুল সুপ্রিয় নিজেও তাঁকে দলে নেওয়ার জন্য অভিষেক ও মমতা ব্যানার্জিকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, তৃণমূলে যোগ দিতে পেরে তিনি খুবই খুশি। এবার পশ্চিমবঙ্গের হয়ে তিনি আরও কাজ করার সুযোগ পাবেন বলে আশা করছেন।

এবার কি তিনি বিজেপির সাংসদ পদ ছাড়বেন? সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বাবুল সুপ্রিয় বলেন, নিয়ম অনুযায়ী তিনি যা করার তাই করবেন।

তৃণমূল মুখপাত্র কুনাল ঘোষ জানিয়েছেন, এর আগে চারজন বিজেপির বিধায়ক তৃণমূলে যোগ দিয়েছেন।

XS
SM
MD
LG