অ্যাকসেসিবিলিটি লিংক

অন্তত ২৭ জন অভিবাসী ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে মারা গেছেন


ক্যালে উপকূলে নৌকা ডুবে ২৭ জন অভিবাসী মারা যাবার পর পুলিশ কর্মকর্তারা ক্যালে বন্দরের ফায়ার কমান্ড সেন্টারের পাশে দাঁড়িয়ে আছেন। নভেম্বর ২৪, ২০২১।

ফ্রান্স থেকে ইংলিশ চ্যানেল পাড়ি দেবার চেষ্টা করার সময় অন্তত ২৭ জন অভিবাসী ডুবে মারা গেছে। অভিবাসীরা বাতাস দিয়ে বানানো একটি নৌকাতে করে বুধবার ইংলিশ চ্যানেল পাড়ি দেয়ার সময়ে তা উল্টে গেলে ঐ ঘটনা ঘটে।

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিন জানিয়েছেন, নৌকাটিতে ৩৪ জন যাত্রী ছিলেন। রয়টার্স জানিয়েছে, দুইজন যাত্রীকে উদ্ধার করা হয়েছে এবং একজন নিখোঁজ রয়েছে। এটা দুই দেশের মধ্যে অভিবাসী সংক্রান্ত রেকর্ড অনুযায়ী নথিভুক্ত সবচেয়ে মারাত্মক ট্র্যাজেডি।

এএফপি জানিয়েছে, ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রক প্রাথমিক মৃতের সংখ্যা সংশোধন করে পরে জানিয়েছে ২৭ জনের মৃত্যু ঘটেছে। তবে তারা এর কোন ব্যাখ্যা দেয়নি। অভিবাসীরা কোন দেশের নাগরিক তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

স্বরাষ্ট্রমন্ত্রী দারমানিন জানিয়েছেন, বেঁচে যাওয়া অভিবাসীরা হাইপোথার্মিয়ায় ভুগছেন অর্থাৎ তাঁদের শরীরে তাপমাত্রা অত্যধীক কমে গেছে।

রয়টার্স জানিয়েছে, দারমানিন বলেছেন, "চোরাকারবারিদের করুণায় থাকা এই মানুষদের সমুদ্রে মারা যেতে দেখা ফ্রান্সের জন্য, ইউরোপের জন্য, মানবতার জন্য একটি বিপর্যয়।

এক টুইট বার্তায় দারমানিন বলেছেন, চোরাকারবারীরা এর জন্য দায়ী।

ফ্রান্সের পুলিশ ঐ ঘটনায় জড়িত থাকা সন্দেহে চারজনকে গ্রেপ্তার করেছে এবং হত্যাকাণ্ডের তদন্ত শুরু করেছে।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ইউরোপের দেশগুলোর সরকারকে ইংলিশ চ্যানেল দিয়ে অভিবাসীদের আসার বিষয়টি আরও ভালভাবে মোকাবেলা করার আহ্বান জানিয়েছেন।

এক বিবৃতিতে ম্যাক্রোঁ বলেন, "ফ্রান্স চ্যানেলটিকে একটি সমাধি ক্ষেত্রে পরিণত হতে দেবে না"।

(এই প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স ও এএফপি থেকে নেয়া হয়েছে)

XS
SM
MD
LG