অ্যাকসেসিবিলিটি লিংক

তালিবান জঙ্গিরা বাড়ালো পাকিস্তানে অর্থ সংগ্রহ অভিযান


Donations for Afghan Taliban in pakistan

স্থানীয়রা ভয়েস অফ আমেরিকাকে বলছেন আফগানিস্তান থেকে  যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহারের প্রাক্কালে তালিবান যখন আফগান বাহিনীর উপর আক্রমণ তীব্র করে তুলছে তখন পাকিস্তানের সীমান্ত অঞ্চলগুলোতে এই জঙ্গি গোষ্ঠীর জন্য চাঁদা প্রদান বৃদ্ধি পেয়েছে। এই তহবিল সংগ্রহের ব্যাপারে একাধিক সুত্র এবং প্রত্যক্ষদর্শীরা ভয়েস অফ আমেরিকাকে নিশ্চিত করেছেন যে তালিবান পাকিস্তানের বিভিন্ন অংশে অর্থ সংগ্রহ করে চলেছে। বালুচিস্তানের রাজধানী কোয়েটা থেকে ২১০ কিলোমিটার দূরে ডুকি এলাকার  একজন বাশিন্দা ভয়েস অফ আমেরিকাকে বলেছেন যে আফগান তালিবান জঙ্গিরা নিকটবর্তী পাহাড়ে কয়লা খণির শ্রমিকদের সঙ্গে থাকে এবং প্রতি শুক্রবার বাজার এলাকায় এসে দোকানদারদের কাছ থেকে পাঁচ থেকে দশ হাজার পাকিস্তানি টাকায় চাঁদা  আদায় করে।

স্থানীয়রা ভয়েস অফ আমেরিকাকে বলছেন আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহারের প্রাক্কালে তালিবান যখন আফগান বাহিনীর উপর আক্রমণ তীব্র করে তুলছে তখন পাকিস্তানের সীমান্ত অঞ্চলগুলোতে এই জঙ্গি গোষ্ঠীর জন্য চাঁদা প্রদান বৃদ্ধি পেয়েছে। এই তহবিল সংগ্রহের ব্যাপারে একাধিক সুত্র এবং প্রত্যক্ষদর্শীরা ভয়েস অফ আমেরিকাকে নিশ্চিত করেছেন যে তালিবান পাকিস্তানের বিভিন্ন অংশে অর্থ সংগ্রহ করে চলেছে। বালুচিস্তানের রাজধানী কোয়েটা থেকে ২১০ কিলোমিটার দূরে ডুকি এলাকার একজন বাশিন্দা ভয়েস অফ আমেরিকাকে বলেছেন যে আফগান তালিবান জঙ্গিরা নিকটবর্তী পাহাড়ে কয়লা খণির শ্রমিকদের সঙ্গে থাকে এবং প্রতি শুক্রবার বাজার এলাকায় এসে দোকানদারদের কাছ থেকে পাঁচ থেকে দশ হাজার পাকিস্তানি টাকায় চাঁদা আদায় করে।

জঙ্গিদের ভয়ে নাম প্রকাশে অনিচ্ছুক একজন বাশিন্দা বলেন,“তারা মোটরবাইকে করে আসে এবং বড় দোকানগুলোর কাছ থেকে চাঁদা চায় । তারা বলে তারা তালিবান আন্দোলনের লোক এবং তারা আল্লাহর পথে লড়ছে। আগে তারা কয়েকটি মসজিদে আসতো কিন্তু তারা এখন দোকানগুলতে এসে চাঁদা চায়”। নাম প্রকাশ না করার শর্তে বালুচিস্তান আইন পরিষদের একজন সদস্য ভয়েস অফ আমেরিকাকে বলেন যে তালিবান ঐ প্রদেশের বিভিন্ন জেলায় খোলাখুলি ভাবে অর্থ সংগ্রহ অভিযান চালিয়ে যাচ্ছে। তিনি সন্দেহ করছেন তালিবান সমর্থকরা এই টাকা বিদ্রোহীদের অর্থায়নের জন্য ব্যবহার করে আসছে যারা কীনা যুক্তরাষ্ট্র সমর্থিত আফগান সরকারে বিরুদ্ধে লড়ছে। তালিবান এরই মধ্যে আফগানিস্তানের বহু জেলা দখল করে নিয়েছে এবং চাঁদা আদায় করে চলেছে।

XS
SM
MD
LG