অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে নারী পুরুষ বন্ধুত্বপূর্ণ কাজের পরিবেশ


বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের ৮৫ শতাংশই নারী। আর এই নারীরা যেন কর্মক্ষেত্রে নিরাপদে কাজ করতে পারে সেই লক্ষ্যে শ্রম মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায়, ইউএনএফপিএ ও বিজিএমই এর কারিগরী সহযোগিতায় বেশ কয়েক বছর ধরে "চেইঞ্জ" প্রকল্পের অধীনে পোশাক শিল্পের শ্রমিকদের জীবন মান উন্নয়নে জেন্ডার সমতা, নিরাপধ মাতৃত্ব ও নারীর ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করেছে।

শনিবার সকালে বিজিএমই এর সভাপতি সিদ্দিকুর রহমান সাংবাদিকদের বলেন-বাংলাদেশে পোশাক শিল্পে ৮০-৮৫ শতাংশ মহিলা এবং মহিলারা পুরুষের চেয়ে বেশী গুরুত্ব সহকারে কাজ করে থাকে। এই প্রকল্পের শেষ পর্যায়ে এসে বিজিএমই এর প্রকল্প পরিচালক মহসিন উদ্দিন আহম্মেদ নিরু বলেন- ৪০ টি পোশাক কারখানায় "ভায়োলেন্স এগেইনস্ট উইমেন" এর কার্যকারিতা বাস্তবায়িত করেছি।

নারী পুরুষের সমন্নয় ঘটানো না গেলে দেশের উন্নতি প্রকৃত অর্থে সম্ভব না এ কথা বলেন ইউএনএফপি এর প্রতিনিধি রুমানা আক্তার। এই প্রকল্প ঢাকার আশুলিয়ায়, সাভার এবং গাজীপুরে ২৪ টি,নারায়নঙ্গঞ্জে ৮টি,এবং চট্টগ্রামে ৮টি, সহ মোট ৪০টি পোশাক শিল্প কারখানা নিয়ে নারীর প্রতি সকলের আচরণের পরিবর্তন এবং নারী পুরুষ সকল শ্রমিকের সমন্বয়ে বন্ধুত্বপূর্ণ কাজের পরিবেশ সৃষ্টি করার লক্ষে কাজ করেছে।

XS
SM
MD
LG