অ্যাকসেসিবিলিটি লিংক

অস্টিন: জার্মানিতে যুক্তরাষ্ট্রের সৈন্য-অবস্থান গুরুত্বপূর্ণ


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন গতকাল বলেন, তিনি জার্মানিতেই যুক্তরাষ্ট্রের সৈন্যদের ঘাঁটি থাকাটাকে যথার্থ মনে করেন। এ রকম আঁচ অনুমান চলছিলই যে, তিনি সে দেশ থেকে সৈন্য সরিয়ে আনার ব্যাপারে ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্ত পাল্টাতেই পারেন। জার্মানির প্রতিরক্ষা মন্ত্রী অ্যানেগ্রেট ক্র্যাম্প-ক্যারেনবাউয়ারের সঙ্গে তাঁর পরিচিতিমূলক ফোনালাপে এই মন্তব্য করেন। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের ওয়েবসাইটে পোস্ট করা ঐ ফোনালাপের সারমর্মে বলা হয়েছে যে অস্টিন, যুক্তরাষ্ট্রের বাহিনীকে অব্যাহত ভাবে জার্মানিতে রাখার জন্য জার্মানির প্রতি তাঁর কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং জার্মানিতে আমেরিকান সেনাবাহিনীর অবস্থান সম্পর্কে সংলাপ অব্যাহত রাখতে তাঁর ইচ্ছের কথা বলেন।

গত বছর তদানীন্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প জার্মানিতে অবস্থানরত যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ২৫ শতাংশ কমিয়ে আনার আদেশ দিয়েছিলেন এবং পেন্টাগন এ নিয়েই ভাবছিল কি ভাবে সেটা করা যায়। দ্য এসোসিয়েটেড প্রেস এই ফোনালাপ সম্পর্কে জার্মান প্রতিরক্ষা মন্ত্রকের খবর দিয়ে বলছে অস্টিন জোর দিয়েই বলেন যে, ঘাঁটি হিসেবে জার্মানি অত্যন্ত ভাল জায়গা এবং আমেরিকান সৈন্যরা সেখানে বেশ স্বাচ্ছন্দ্য বোধ করে। তিনি আরও বলেন যে, যুক্তরাষ্ট্র জার্মানিতে তার উপস্থিতিকে যৌথ নিরাপত্তার গুরুত্বপূর্ণ অংশ বলে মনে করে।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয় যে, অস্টিন নেটো জোটে জার্মানির গুরুত্ব সম্পর্কে বোঝেন এবং তিনি নিয়মিত সলাপরামর্শ চালিয়ে যাবার ব্যাপারে তাঁর ইচ্ছের কথা বলেন। জার্মানিতে বর্তমানে যুক্তরাষ্ট্রের প্রায় ৩৪,৫০০ সৈন্য অবস্থান করছে।

XS
SM
MD
LG