অ্যাকসেসিবিলিটি লিংক

এককভাবে কোনো সন্ত্রাসী হূমকি হতে চাইলে যে কোনো সরকারের পক্ষেই তা রূখতে পারা বেশ মুশকিল


সন্ত্রাস প্রতিরোধকল্পে যুক্তরাষ্ট্র এবং বিশ্বের অন্যান্য সব দেশ যতো যাই করুক না কেন, ক’রে থাকুক না কেন, গত রবিবারের অরল্যান্ডো হত্যাকান্ডের পর এখন প্রতিয়মান হচ্ছে এককভাবে কোনো একজন যদি এ ক্ষেত্রে হূমকি খাড়া করতে চায় বা করে তাহলে যে কোনো সরকারের পক্ষেই তাকে রূখতে পারা বেশ মুশকিল ব্যাপার। অরল্যান্ডোর ঐ হত্যাকারী এককভাবে ঐ হত্যাযজ্ঞ চালায় না ইসলামিক স্টেইটের মতো আন্তর্জাতিক কোনো সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে তার যোগসূত্র ছিলো তা নিয়ে মোটা দাগে এখন জিজ্ঞাসা উঠে আসছে।কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফ বি আই পরিচালক জেমস কৌমি বলছেন- ইন্টারনেটের মাধ্যমেই অরল্যান্ডো হত্যাকারীর মধ্যে সন্ত্রাসী মনোভাব সঞ্চারিত হয়েছিলো বলেই এফ বি আই মনে করছে। ব্রুকিংস ইনস্টিটিউশানের পররাষ্ট্র বিষয়ক সিনিয়র গবেষক এরিক রোয্যান্ট মনে করেন- মুসলিম তরুন-তরুনীদের অনেকেরই চিন্তা চেতনায় কিভাবে ইসলামিক স্টেইটের মতভঙ্গি প্রভাব বিস্তার ক’রে থাকে অরল্যান্ডোর এ রোমহর্ষক ঘটনা তারই প্রকৃষ্ট একটা উদাহরণ।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতর তাঁদের এক রিপোর্টে এমাসের গোড়ার দিকে বলেছে- বিশ্বব্যাপী সন্ত্রাসী হামলা গেলো বছর ১৩ শতাংশ মাত্রায় হ্রাস পায়- মৃতের সংখ্যাও কমেছে ১৪ শতাংশ হারে।

বছর দু’ই আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ইসলামিক স্টেইটকে নির্মূল করার একটি লক্ষের কথা ঘোষনা করেছিলেন এবং ঐ গোষ্ঠীকে সামরিকভাবে আক্রমনের নিশানা বানাতে জোটবদ্ধতা কায়েম করেন এবং তাদের আর্থিক মদদ প্রাপ্তি ও বিদেশি লড়াকু আকৃষ্ট করার পথ ও পন্থা বিচ্ছিন্ন করার লক্ষ নির্ধারণ করেন। Rand Corporation-এর বিশ্লেষক রেবেকা যিমারম্যান বলেছেন- ইসলামিক স্টেইটকে নির্মূল করার সহজতম পথ হ’লো ঐ গোষ্ঠী যেসব অঞ্চলে রাষ্ট্রীয় পরিচিতি নিয়ে কাজ করতে চাইছে এবং সামরিক কায়দায় নিজেদের প্রকাশ ঘটাতে চাইছে সেসব এলাকা নিশানা করে হামলা পরিচালনা করা । ভয়েস অফ এ্যামেরিকাকে তিনি বলেন- ঐ ইসলামিক স্টেইট, ভূখন্ড বেশ কিছু খোয়ালেও এখনো বিপজ্জনক হূমকি হয়েই বিরাজ করছে তারা।

XS
SM
MD
LG