অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে প্রবৃদ্ধি উল্লেখযোগ্যহারে কমবে-বিশ্ব ব্যাংক


চলতি অর্থবছরে বাংলাদেশে প্রবৃদ্ধি উল্লেখযোগ্যহারে কমবে এমন পূর্বাভাস দিয়েছে বিশ্ব ব্যাংক। তাদের হিসেবে, এই অর্থবছরে প্রবৃদ্ধি হতে পারে এক দশমিক ছয় শতাংশ। কিন্তু বাংলাদেশের তরফে এই লক্ষ্যমাত্রা সাত দশমিক চার শতাংশ নির্ধারণ করা হয়েছে।

'গ্লোবাল ইকনোমিক প্রসপেক্ট ফর জানুয়ারি ২০২১' শীর্ষক এক প্রতিবেদনে বলেছে, আগামী ২০২১-২০২২ অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি তিন দশমিক চার শতাংশ হবে। বিশ্ব ব্যাংকের এই প্রতিবেদনে আরও বলা হয়েছে, বাংলাদেশের নীতি নির্ধারকরা এই মহামারিকে সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে না পারলে এবং প্রয়োজনীয় সংস্কার করা না হলে অনেক কর্মসুচী বন্ধ হয়ে যেতে পারে। ব্যাংকটির আশঙ্কা, করোনা মহামারি দক্ষিণ এশীয় অঞ্চলে উৎপাদন ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করেছে। যার ফলে দারিদ্র্যতা এবং বেকারত্ব বেড়েছে। ২০২০ সালে মহামারি এবং লকডাউনসহ নানা বিধি-নিষেধের কারণে বাংলাদেশ ও ভারতে উৎপাদন প্রাক্কলিতভাবে সাত দশমিক সাত শতাংশ হ্রাস পায়।

please wait

No media source currently available

0:00 0:01:41 0:00
সরাসরি লিংক

বছরের দ্বিতীয়ভাগে লকডাউন শিথিলের পর শিল্প, কারখানায় গতি ফিরে আসে। উৎপাদনও বাড়তে থাকে। মঙ্গলবার প্রকাশিত বিশ্ব ব্যাংকের এই প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে বৈশ্বিক অর্থনীতি চার দশমিক তিন শতাংশ সংকুচিত হয়। ২০২১ সালে চার শতাংশ প্রসারিত হবে বলে আশা করা হচ্ছে। যদিও ব্যাংকটির আশঙ্কা, কোভিড-১৯ সংক্রমণ এবং ভ্যাকসিন বিতরণে বিলম্ব হওয়ায় অর্থনীতি পুনরুদ্ধার মাত্র এক দশমিক ছয় শতাংশে সীমাবদ্ধ থাকতে পারে।

উল্লেখ্য যে, অক্টোবর মাসে বিশ্ব ব্যাংক বলেছিল, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আগামী বছর সবচেয়ে দ্রুতগতির অর্থনীতির প্রবৃদ্ধির দেশ হিসেবে আবির্ভূত হবে বাংলাদেশ। এপ্রিল মাসে আরেকটি পূর্বাভাসে জিডিপি প্রবৃদ্ধি দুই থেকে তিন শতাংশে নামবে বলে মত দিয়েছিল।

XS
SM
MD
LG