অ্যাকসেসিবিলিটি লিংক

জিএসপি সুবিধা পাওয়া ১২০ দেশের তালিকায় এবারও নেই বাংলাদেশ


যুক্তরাষ্ট্র সরকার ২০১৭-১৮ সময়কালের জন্য যে অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা বা জিএসপি তালিকা প্রণয়ন করেছে, এ বছরও বাংলাদেশের নাম সে তালিকা থেকে বাদ পড়েছে। অর্থাৎ বাংলাদেশ এ দফায়ও জিএসপি সুবিধা পাবে না। যারা সুবিধা পেয়েছেন তাদের জন্য চলতি জুলাই থেকেই এই সুবিধাপ্রাপ্তি কার্যকর হচ্ছে।

২০০৩ সালে রানা প্লাজা ধসের পর বাংলাদেশের কর্মপরিবেশ এবং শ্রমিক অধিকারের দুর্বলতার কথা উল্লেখ করে যুক্তরাষ্ট্র তার বাজারে বাংলাদেশের জন্য এই সুবিধাটি স্থগিত করে। অতিসম্প্রতি যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি দফতর জিএসপি সংক্রান্ত বার্ষিক পর্যালোচনা শেষে সুবিধাপ্রাপ্ত দেশগুলোর নাম এবং পণ্যের নামের তালিকা প্রকাশ করে। জিএসপি সুবিধাপ্রাপ্ত ১২০টি দেশের তালিকায় এ বছরও বাংলাদেশের নাম নেই; যদিও বাংলাদেশ নানা চেষ্টা-তদবির করেছিল জিএসপি সুবিধা ফেরত পাওয়ার জন্য।

দক্ষিণ এশিয়ার মধ্যে ভারত, পাকিস্তান, নেপালও এই সুবিধা পেয়ে থাকে। কেন জিএসপি সুবিধা এবারেও বাংলাদেশ পায়নি এবং এতে কি ধরনের ক্ষতির মুখে পড়বে বাংলাদেশ- সে বিষয়ে ভয়েস অব আমেরিকার জন্য বিশ্লেষণ করেছেন প্রভাবশালী গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ বা সিপিডি‘র নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন। ঢাকা থেকে আমীর খসরু।




XS
SM
MD
LG