অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে পণ্য ও পরিষেবা কর জিএসটি চালু করলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী


গতকাল শুক্রবার ভারতীয় সময় মধ্যরাত অথবা বলাযায় আজ ভোর রাতে ভারতীয় সংসদের সেন্ট্রাল হলে পণ্য ও পরিষেবা কর (জিএসটি) চালু করলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অ্যাপের মাধ্যমে তাঁরা জিএসটি চালু করেন।

অনুষ্ঠানে হাজির ছিলেন উপরাষ্ট্রপতি হামিদ আনসারি, অর্থমন্ত্রী অরুণ জেটলি, অন্যান্য মন্ত্রীরা, প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়া, রতন টাটা, বিজেপি সভাপতি অমিত শাহ, লালকৃষ্ণ আডবাণী, শরদ পওয়াররা। সিপিআইএম এই অনুষ্ঠান বয়কট করলেও, পশ্চিমবঙ্গের প্রাক্তন অর্থমন্ত্রী অসীম দাশগুপ্ত এই অনুষ্ঠানে হাজির। তিনি জিএসটি নিয়ে গঠিত কমিটির প্রথম প্রধান ছিলেন। সেই কারণেই বিশেষ আমন্ত্রিত ছিলেন।

রাষ্ট্রপতি সংসদে পৌঁছনোর পর তাঁকে স্বাগত জানান সংসদ বিষয়ক মন্ত্রী অনন্ত কুমার। অনুষ্ঠানের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, দেশের ভবিষ্যৎ সুনিশ্চিত করতে চলেছি। সকলের যৌথ প্রচেষ্টার ফল জিএসটি। কোনও একটি দল বা সরকারের কৃতিত্ব নয়।সংসদের সেন্ট্রাল হল বহু ঐতিহাসিক ঘটনার সাক্ষী। জিএসটি চালু করার জন্য এর চেয়ে পবিত্র জায়গা ছিল না। গীতায় আঠেরোটি অধ্যায় রয়েছে। জিএসটি কাউন্সিলেরও আঠেরোটি বৈঠক হয়েছে। জিএসটি নিয়ে আশঙ্কায় ছিল অনেক রাজ্য। কেন্দ্র ও রাজ্য সরকারগুলি দীর্ঘ আলোচনা করেছে। তারই ফল স্বরূপ জিএসটি চালু হচ্ছে। এটা একসঙ্গে পথ চলার শক্তি দেবে। জিএসটি টিম ইন্ডিয়ার প্রমাণ।

XS
SM
MD
LG