অ্যাকসেসিবিলিটি লিংক

হাইতির প্রেসিডেন্টের শেষকৃত্যানুষ্ঠানে বিঘ্ন: বন্দুকের শব্দ, কাঁদানে গ্যাস ও প্রতিবাদ


হাইতির প্রেসিডেন্ট জোভেনেল ময়েসের শেষকৃত্যানুষ্ঠান
(এপি)
হাইতির প্রেসিডেন্ট জোভেনেল ময়েসের শেষকৃত্যানুষ্ঠান (এপি)

ঘটনাস্থল থেকে ভয়েস অফ আমেরিকার ক্রিয়োল সংবাদদাতা জানান ময়েস পরিবারের নিজস্ব প্রাঙ্গন যেখানে এই শেষকৃত্যানুষ্ঠানটি হচ্ছিল কাঁদানে গ্যাসের ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ায়  কোন কোন অতিথি  আতঙ্কিত বোধ  করেন এবং বিদেশি কুটনীতিকরা ঐ স্থান ত্যাগ করেন। তবে ঐ অনুষ্ঠানে  উপস্থিত কেউই আহত হয়েছেন বলে জানা যায়নি।

শুক্রবার হাইতির নিহত প্রেসিডেন্ট জোভেনেল ময়েসের শেষকৃত্যানুষ্ঠানে কাঁদানে গ্যাস এবং গুলির শব্দে বিঘ্নিত হয় এবং যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা অনুষ্ঠান শেষ হবার আগেই সেই স্থান ত্যাগ করেন। ফার্স্ট লেডি মার্টিন ময়েস তাঁর স্বামীর প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন , “ তুমি হয়ত এই লড়াইয়ে হেরে গেছ, কিন্তু যুদ্ধ এখনও শেষ হয়নি , আমাদের বিচার পেতই হবে”। তখন দর্শকদে কেউ কেউ ক্ষুব্ধ হয়ে চিত্কার করে , “ বিচার চাই , বিচার”।

উত্তরাঞ্চলের শহর ক্যাপ-হাইতিয়েনে রাষ্ট্রীয় শেষ কৃত্যানুষ্ঠানের বাইরে শত শত প্রতিবাদকারি সমবেত হয়, তারা ব্যারিকেড পুড়িয়ে চিত্কার করতে থাকে এবং পুলিশ কাঁদানে গ্যাস ছোঁড়ে।

ঘটনাস্থল থেকে ভয়েস অফ আমেরিকার ক্রিয়োল সংবাদদাতা জানান ময়েস পরিবারের নিজস্ব প্রাঙ্গন যেখানে এই শেষকৃত্যানুষ্ঠানটি হচ্ছিল কাঁদানে গ্যাসের ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ায় কোন কোন অতিথি আতঙ্কিত বোধ করেন এবং বিদেশি কুটনীতিকরা ঐ স্থান ত্যাগ করেন। তবে ঐ অনুষ্ঠানে উপস্থিত কেউই আহত হয়েছেন বলে জানা যায়নি। এই শেষ কৃত্যানুষ্ঠানটি কঠোর নিরাপত্তার মধ্যে অনুষ্ঠিত হয়। জাতীয় পুলিশ বাহিনী এবং বেসরকারী নিরাপত্তা প্রহরিরা বিশেষ অতিথিদের সুরক্ষা প্রদান করে।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত লিন্ডা টমাস-গ্রীনফিল্ড , যিনি সেখানে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছিলেন তিনি ময়েসের স্ত্রীর বক্তব্যের আগেই ঐ স্থান ত্যাগ করেন। শুক্রবার এক টুইট বার্তায় টমাস-গ্রীনফিল্ড বলেন , “ আমরা সকলের প্রতি অনুরোধ করছি যে তারা যেন শান্তিপূর্ণ ভাবে নিজেদের মতামত প্রকাশ করে এবং সহিংসতা পরিহার করে চলে”।

হাইতি ত্যাগের আগে ভয়েস অফ আমেরিকাকে পাঠানো ইমেইলে টমাস-গ্রীনফিল্ড লেখেন প্রতিনিধিদলের সদস্যরা , “ হাইতিতে একটি শান্তিপূর্ণ এবং সম্মিলিত সংলাপের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতিকে তুলে ধরেন। বিশেষ দূত ড্যানিয়েল ফুট এবং যুক্তরাষ্ট্রের দূত মিশেল সিসন হাইতির রাজনৈতিক ও নাগরিক সমাজের নেতাদের সঙ্গে সংযোগ রক্ষা করে চলবেন”।

.

.

XS
SM
MD
LG