অ্যাকসেসিবিলিটি লিংক

গাজা-হত্যাকান্ডের নিরপেক্ষ তদন্ত চাইলেন জাতিসংঘের মহাসচিব


জাতিসংঘের মহসচিব আন্তনিও গুতেরেস শুক্রবার ইসরাইল-গাজা সীমান্ত বরাবর মারাত্মক সংঘাত সম্পর্কে স্বাধীন ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছেন। ঐ সংঘর্ষে অন্তত ১৫ জন ফিলিস্তিনি নিহত হয় এবং আরও প্রায় ১৪০০ লোক আহত হয় যার মধ্যে সাড়ে সাত শ ‘ লোক গুলিতে আহত হয়।

গাজার এই পরিস্থিতি প্রকাশিত হবার পর জাতিসংঘের সাধারণ পরিষদ আলোচনার জন্য একটি জরুরি বৈঠকে বসে তবে কোন রকম ব্যবস্থা নেওয়া কিংবা যৌথ বিবৃতি প্রকাশের ব্যাপারে কোন সিদ্ধান্ত নেয়নি। হাজার হাজার লোক নিহত ব্যক্তিদের জানাজায় শরিক হয়েছেন এবং ফিলিস্তিনরা আজ জাতীয় শোক দিবস পালন করছেন।

ইহুদিদের ধর্মীয় অনুষ্ঠার পাস-ওভারের কারণে , জাতিসংঘে ইসরাইলি দূত ড্যানি ড্যানন ঐ বৈঠকে ছিলেন না কিন্তু একটি লিখিত বিবৃতিতে বলেন , ইসরাইল ও যুক্তরাষ্ট্রের তীব্র আপত্তি এবং পাস-ওভার ছুটি শেষ না হওয়া পর্যন্ত এই বৈঠক স্থগিত রাখার অনুরোধ সত্বেও এই জরুরি বৈঠকটি অনুষ্ঠিত হয়।

ড্যানন বলেন যখন বিশ্বব্যাপী ইহুদিরা তাদের স্বজনদের নিয়ে পাস-ওভার ছুটি কাটাচ্ছে , ঠিক তখন , তাঁর কথায় ফিলিস্তিনিরা জঘন্যতম ছলনার আশ্রয় নেয় যাতে করে , ইসরাইলের বিরুদ্ধে মিথ্যাচার ছড়াতে তারা জাতিসংঘকে ব্যবহার করতে পারে। ইসরাইলের সামরিক বাহিনী বলছে যে তারা সীমান্ত বরাবর ফিলিস্তিনিদের অন্যতম বৃহত্তম বিক্ষোভ মিছিলকে ছত্রভঙ্গ করতে এবং সহিংসতা বিস্তার রোধ করতে দাঙ্গা প্রতিরোধ উপায় ব্যবহার করে।

ও দিকে ফিলিস্তিনি দূত রিয়াদ মনসুর নিরস্ত্র অরক্ষিত লোকদের নির্বিচারে হত্যা করার বিষয়টির কড়া সমালোচনা করেন। তিনি যুক্তরাষ্ট্রের ও সমালোচনা করে বলেন যে ইসরাইলি_ফিলিস্তিননি বিষয়ে যুক্তরাষ্ট্র যদি গঠনমূলক ভাবে কাজ করতে চায় তা হলে তাদের উচিৎ হবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে স্বাধীন ভাবে কাজ করতে দেওয়া।

XS
SM
MD
LG