অ্যাকসেসিবিলিটি লিংক

হাইতির প্রেসিডেন্ট হত্যার ঘটনায় প্রধানমন্ত্রীকে অভিযুক্ত করতে বিচারককে অনুরোধ করেছেন প্রধান কৌঁসুলি


হাইতির পোর্ট-অ-প্রিন্সে প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরিকে তার নিয়োগ অনুষ্ঠানে দেখা যাচ্ছে। জুলাই ২০, ২০২১।

হাইতির প্রধান কৌঁসুলি মঙ্গলবার একজন বিচারককে প্রেসিডেন্টকে হত্যার ঘটনায় প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরিকে অভিযুক্ত করতে এবং তাকে দেশত্যাগে বাধা দিতে কর্মকর্তাদের প্রতি অনুরোধ করেন।

পোর্ট-অ-প্রিন্সের কৌঁসুলি বেড-ফোর্ড ক্লডের দায়ের করা এই নির্দেশটি ঐ একই দিনে আসে, যেদিন তিনি প্রধানমন্ত্রী হেনরিকে তার সঙ্গে দেখা করতে অনুরোধ করেন এবং প্রেসিডেন্ট জোভেনেল মোয়িস হত্যাকান্ডের একজন অন্যতম প্রধান সন্দেহভাজন ঐ হত্যাকান্ডের মাত্র কয়েক ঘণ্টা পর কেন তাকে দুবার কল করেছিলেন, তার ব্যাখা দিতে বলেন।

ক্লড আদেশে লিখেছেন, হেনরির বিরুদ্ধে মামলা করার এবং সরাসরি অভিযোগ আনার জন্য যথেষ্ট উপাদান রয়েছে।

প্রতিক্রিয়ার জন্য হেনরির কোন মুখপাত্রের সঙ্গে তাৎক্ষনিক ভাবে যোগাযোগ করা যায়নি।

ক্লড বলেন, জুলাইয়ের ৭ তারিখ সকালে ৪:০৩ ও ৪:২০ মিনিটে কল করা হয়েছিল, যা প্রমান করে সন্দেহভাজন জোসেফ বাদিও সেই সময়ে প্রেসিডেন্ট মোয়িসের বাড়ির আশেপাশে ছিল।

দুই পৃষ্ঠার নথিতে ক্লড বলেন, কলগুলো মোট সাত মিনিট স্থায়ী কয়েছিল এবং হেনরি সে সময় পোর্ট-অ-প্রিন্সের হোটেল মন্টানায় ছিলেন। তিনি আরও বলেন, একজন সরকারী কর্মকর্তা গত মাসে টুইট করেছিলেন যে, প্রধানমন্ত্রী হেনরি তাকে বলেছেন, তিনি কখনো বাদিও'র সঙ্গে কথা বলেননি।

সোমবার বিচারমন্ত্রী রকফেলার ভিনসেন্ট হাইতির জাতীয় পুলিশ প্রধানকে, ক্লডের নিরাপত্তা বাড়ানোর নির্দেশ দেন। কারণ ঐ কৌঁসলি গত পাঁচ দিন ধরে ''জরুরি এবং ভীতিপ্রদ'' হুমকি পেয়েছেন।

XS
SM
MD
LG