অ্যাকসেসিবিলিটি লিংক

হাইতির ভূমিকম্পে মৃতের সংখ্যা ৭০০ ছাড়িয়ে গেছে


ক্ষতিগ্রস্ত লোকজনকে ধ্বংসস্তূপ থেকে বের করে আনছেন উদ্ধারকর্মীরা

হাইতিতে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা দ্রুত বেড়ে গেছে। রোববার পর্যন্ত সেখানে কমপক্ষে ৭২৪ জন নিহত এবং আহত হয়েছে অন্তত ২ হাজার ৮শ’ মানুষ।

এর আগে, হাইতির অফিস অফ সিভিল প্রোটেকশনের হাল নাগাদ পরিসংখ্যান অনুযায়ী ৩০৪ জনের মৃতের খবর পাওয়া গিয়েছিল। অফিসের পরিচালক জেরি চ্যান্ডলার বলেন, উদ্ধারকারীরা ধ্বংসস্তূপের নিচে সম্ভাব্য জীবিতদের অনুসন্ধান চালিয়ে যাচ্ছে।

মানুষ নিরাপত্তার জন্য রাস্তায় ছুটে আসছে
মানুষ নিরাপত্তার জন্য রাস্তায় ছুটে আসছে

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ছোট্ট ওই দেশটির মানুষ নিরাপত্তার জন্য রাস্তায় ছুটে আসে। অনেকে ধ্বসে পড়া ঘরবাড়ি, হোটেল এবং অন্যান্য কাঠামোর ধ্বংসস্তূপে আটকা পড়া লোকদের উদ্ধারে সাহায্যের হাত বাড়িয়ে দেয়।

শনিবারের ভূমিকম্প হাইতির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আঘাত হানে। এতে কিছু শহর প্রায় ধ্বংস হয়ে যায় এবং ভূমিধ্বসের সৃষ্টি করে, ফলে ক্ষতিগ্রস্ত লোকজনকে সেখান থেকে বের করে আনতে উদ্ধারকর্মীদের যথেষ্ট বেগ পেতে হয়। করোনাভাইরাস মহামারী, রাষ্ট্রপতি হত্যা এবং সন্ত্রাসবাদী কার্যক্রমের সাথে লড়াই করা হাইতিয়ানদের জন্য এই দুর্যোগ বাড়তি দুর্দশায় ফেলে দিয়েছে।

ইউএস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল রাজধানী পোর্ট-অ-প্রিন্স থেকে প্রায় ১২৫ কিলোমিটার (৭৮ মাইল) পশ্চিমে। তার উপর গ্রীষ্মমন্ডলীয় ঝড় 'গ্রেস' সোমবারের শেষ নাগাদ অথবা মঙ্গলবার সকালের দিকে হাইতিতে আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। ফলে আগামী সপ্তাহের শুরুতে সেখানে ব্যাপক ক্ষয়ক্ষতি আশঙ্কা করা হচ্ছে।

ধ্বংসস্তূপের মাঝে অসহায় হাইতিয়ান। সামনে অনিশ্চিত ভবিষ্যৎ
ধ্বংসস্তূপের মাঝে অসহায় হাইতিয়ান। সামনে অনিশ্চিত ভবিষ্যৎ

প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরি ধ্বংস হয়ে যাওয়া শহর এবং হাসপাতালে উপচে পড়া রোগীদের সাহায্যের জন্য ছুটে বেড়াচ্ছেন। আহত ব্যক্তিদের লেস কেয়েস থেকে রাজধানী পোর্ট-অ-প্রিন্সে চিকিৎসার জন্য দ্রুত নিয়ে যেতে একটি ব্যক্তিগত বিমান ভাড়া করেন সেখানকার এক প্রাক্তন সিনেটর।

হেনরি পুরো দেশ জুড়ে এক মাসের জরুরি অবস্থা ঘোষণা করেন এবং বলেন, ক্ষয় ক্ষতির পরিমাণ নিশ্চিত না হওয়া পর্যন্ত তিনি আন্তর্জাতিক সাহায্য চাইবেন না।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তাত্ক্ষণিক প্রতিক্রিয়ায় হাইতিকে সাহায্য করার জন্য ইউএসএআইডি প্রশাসক সামান্থা পাওয়ারকে দায়িত্ব দেন। ইউএসএআইডি ক্ষয় ক্ষতির মূল্যায়ন এবং ক্ষতিগ্রস্ত এলাকা পুনর্নির্মাণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে, উল্লেখ করে বাইডেন যুক্তরাষ্ট্রকে “হাইতির জনগণের ঘনিষ্ঠ এবং স্থায়ী বন্ধু” বলে অভিহিত করেছেন।

পাওয়ার রবিবার এক টুইট বার্তায় ঘোষণা করেন, ইউএসএআইডি হাইতি সরকারের অনুরোধে একটি উদ্ধারকারী দল পাঠাচ্ছে। দুর্যোগ মোকাবিলায় সহায়তা করার জন্য ৬৫ সদস্যের ওই দলটি বিশেষ সরঞ্জাম এবং চিকিৎসা সামগ্রী নিয়ে শীগগিরই সেখানে পৌঁছাবে।

(এপি)

XS
SM
MD
LG