অ্যাকসেসিবিলিটি লিংক

৩৬ বছর বয়সে অবসর নিচ্ছেন জাপানের সেরা সুমো কুস্তিগির হাকুহো


টোকিওতে মেইজি মন্দিরে শিন্টো বা বার্ষিক নববর্ষ উদযাপনের অনুষ্ঠানে সুমো গ্র্যান্ড চ্যাম্পিয়ন হাকুহো

মাত্র ৩৬ বছর বয়সে অবসর নিতে যাচ্ছেন সুমো গ্রেট হাকুহো, এর ফলে জাপানি ঐতিহ্যবাহী সুমো খেলায় হাকুহো যুগের অবসান ঘটলো।

মঙ্গোলিয়ান বংশোদ্ভূত ইয়োকোজুনা বা গ্র্যান্ড চ্যাম্পিয়ন হাকুহো রেকর্ড ৪৫ টি টুর্নামেন্ট জিতেছেন, যার মধ্যে ১৬টি ছিল নিখুঁত বিজয়, যা একটি রেকর্ডও।

ডান হাঁটুর চোটের কারণে তিনি অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে জাপানের এনএইচকে জাতীয় টেলিভিশন জানিয়েছে। তিনি ১,১৮৭ টি খেলায় জয় অর্জন করেন, যা সুমোতে সর্বকালের রেকর্ড।

ইয়োকোজুনা ডিলিবারেশন কাউন্সিলের চেয়ারম্যান হিরোনোরি ইয়ানো এক সংবাদ সম্মেলনে বলেন, তিনি তার সুমো মাস্টারের কাছ থেকে পদত্যাগের ইচ্ছা সম্পর্কে জানতে পেরেছেন। হাকুহো পরে আনুষ্ঠানিকভাবে অবসরের নথি জমা দেবেন বলে আশা করা হচ্ছে।

১৯৮৫ সালে জন্মের পর তার নাম ছিল মুনখবত দাওয়াজারগাল । তার বাবা ১৯৬৪ মেক্সিকো সিটি অলিম্পিকে ফ্রিস্টাইল কুস্তিতে মঙ্গোলিয়ার হয়ে রৌপ্য পদক অর্জন করেন।

হাকুহো তার সুমো ক্যারিয়ার শুরু করতে ১৫ বছর বয়সে জাপানে পাড়ি জমান।

তিনি ২০০১ সালে আত্মপ্রকাশ করেন এবং পাঁচ বছর পরে মাকুচি শীর্ষ বিভাগে তাঁর প্রথম শিরোপা জিতে নেন। এরপর জুলাই ২০০৭ সালে মাত্র ২২ বছর বয়সে ইয়োকোজুনার সর্বোচ্চ পদে পৌঁছে যান সুমো রেসলিংয়ের এই সর্বশ্রেষ্ঠ চ্যাম্পিয়ন।

হাকুহো ২০১৯ সালে জাপানের নাগরিকত্ব পান, এবং কুস্তিগিরদের প্রশিক্ষণের জন্য অবসর গ্রহণের পর তার সুমো স্টেবল স্থাপন ও চালানোর অধিকার অর্জন করেন।

হাকুহো গত মার্চ মাসে হাঁটুর অপারেশন করেন। এরপর জুলাই মাসে, তিনি নাগোয়া গ্র্যান্ড সুমো টুর্নামেন্টের শিরোপা জিতে নেন। এর আগে গত ছয়টি প্রতিযোগিতার সবটা বা আংশিক মিস করার পর, এই বছর তিনি কেবল একটি প্রতিযোগিতায় অংশ নিতে পেরেছিলেন।

হাকুহো তার ২১ বছরের ক্যারিয়ারে, ইয়োকোজুনা হিসাবে ১,০১৯ টি বাউটে প্রতিযোগিতায় অংশ নেন, তাদের মধ্যে ৮৯৯ টিতেই জয়লাভ করেন।

২০১৫ সালের জানুয়ারিতে সুমো গ্রেট তাইহোর ৩৩টি টুর্নামেন্ট জয়ের রেকর্ড ভেঙে দেন হাকুহো।

হাকুহো ২০০০ সালের জুলাই মাসে তার ১০০০ তম লড়াইয়ে নামেন, যে কারণে তিনি সুমোর ইতিহাসে সবচেয়ে দীর্ঘকালীন ইয়োকোজুনা ।

তার অবসরের ফলে, সুমোর শীর্ষ পদে কেবল একজন কুস্তিগীর তেরুনোফুজিকে রেখে যাবেন হাকুহো।

XS
SM
MD
LG