অ্যাকসেসিবিলিটি লিংক

দেশান্তরনের মূল কারণগুলোর প্রতি নজর দিতে হবে : কামালা হ্যারিস


Vice President Kamala Harris talks to the press gathered under the wing of Air Force Two as she prepares to depart for Mexico, from Guatemala's Air Force Central Command, Monday, June 7, 2021. (AP Photo/Jacquelyn Martin)

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস, মেক্সিকো এবং মধ্য আমেরিকায় তাঁর সফর সম্পর্কে চূড়ান্ত মন্তব্যে দেশান্তরনের মূল কারণগুলো ঠিক করার গুরুত্বের উপর জোর দেন । এই সফরের লক্ষ্যই হচ্ছে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিম সীমান্তে দেশান্তরিত মানুষের ভিড়ের কারণ চিহ্নিত করা। মঙ্গলবার বিকেলে হ্যারিস সংবাদদাতাদের বলেন, “আমি এটা পরিস্কার করে বলতে চাই যে সীমান্তের সমস্যাগুলোর উত্পত্তি  প্রধানত, যদিও সবটুকু নয়, এই সব দেশের নিজেদের সমস্যা থেকেই।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস, মেক্সিকো এবং মধ্য আমেরিকায় তাঁর সফর সম্পর্কে চূড়ান্ত মন্তব্যে দেশান্তরনের মূল কারণগুলো ঠিক করার গুরুত্বের উপর জোর দেন । এই সফরের লক্ষ্যই হচ্ছে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিম সীমান্তে দেশান্তরিত মানুষের ভিড়ের কারণ চিহ্নিত করা। মঙ্গলবার বিকেলে হ্যারিস সংবাদদাতাদের বলেন, “আমি এটা পরিস্কার করে বলতে চাই যে সীমান্তের সমস্যাগুলোর উত্পত্তি প্রধানত, যদিও সবটুকু নয়, এই সব দেশের নিজেদের সমস্যা থেকেই। এটা বললে বেশি বলা হবে না যে বেশির ভাগ মানুষ তাদের নিজেদের আবাসভূমি ছাড়তে চায় না এবং যখন তারা সেটা করে, তার পেছনে থাকে দুটি কারণ হয় তারা ক্ষতিকর পরিস্থিতি থেকে পালাচ্ছে নয়ত বাড়িতে থাকার মানে হলো তারা পরিবারের মৌলিক চাহিদা পূরণ করতে পারছেন না”।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস মঙ্গলবার মেক্সিকোর প্রেসিডেন্ট আঁদ্রে ম্যানুয়েল লোপেজ ওব্রাডরের সঙ্গে বৈঠক করেছেন। মধ্য আমেরিকায় অর্থনৈতিক অবস্থার উন্নয়ন সাধন করে যুক্তরাষ্ট্রের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সীমান্তে আশ্রয় প্রার্থীদের ভিড় কমানোর লক্ষ্যে তাঁর অব্যাহত প্রচেষ্টা হিসেবে তিনি এই বৈঠকে মিলিত হলেন। হ্যারিস এবং লোপেজ ওব্রাডরের উপস্থিতিতেই তাঁদের সহকারিরা “উত্তরের ত্রিভূজাঞ্চলে উন্নয়ন কর্মসূচিতে সহযোগীতার বিষয়ে কৌশলগত সহভাগীতা স্থাপনের জন্য স্মারক লিপিতে সই করেন। এই উত্তরের ত্রিভূজাঞ্চলের দেশগুলো হচ্ছে গুয়াতেমালা, এল স্যালভাদর এবং হন্ডুরাস। সাম্প্রতিক মাসগুলোতে এ সব দেশের হাজার হাজার নাগরিক তাদের ঘর-বাড়ি ত্যাগ করে, মেক্সিকোর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা চালিয়েছে।

XS
SM
MD
LG