অ্যাকসেসিবিলিটি লিংক

অভিবাসন প্রত্যাশীদের হাইতিতে ফেরত পাঠানোর উদ্যোগ ত্বরান্বিত করছে যুক্তরাষ্ট্র


ডেল রিও ব্রিজের কাছে ছাউনির নিচে অবস্থান করছেন বিপুল সংখ্যক হাইতির অভিবাসী- সেপ্টেম্বর ২১, ২০২১- এপি
ডেল রিও ব্রিজের কাছে ছাউনির নিচে অবস্থান করছেন বিপুল সংখ্যক হাইতির অভিবাসী- সেপ্টেম্বর ২১, ২০২১- এপি

হাইতির কয়েক হাজার অভিবাসিকে ৬০ দিনের মধ্যে অভিবাসন প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করার প্রতিশ্রুতি দিয়ে যুক্তরাষ্ট্রে থাকার অনুমতি দিলেও বুধবার বিমানে করে টেক্সাস থেকে হাইতি পাঠানো হয়েছে বহু অভিবাসীকে।

হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি বলেছেন করোনাভাইরাস মহামারির কারণে স্বাস্থ্য-বিধি অনুযায়ী হাইতিবাসীদের সীমান্ত থেকে যতো দ্রুত সম্ভব তাদের দেশে ফেরত পাঠানো হচ্ছে

যাদেরকে ফেরত পাঠানো হচ্ছে তারা আশ্রয় প্রার্থনার সুযোগ পাচ্ছেন না। তবে অনেককেই নিবন্ধনের এবং অন্তত কয়েক সপ্তাহ যুক্তরাষ্ট্রে থাকার অনুমতি দেয়া হচ্ছে। সম্প্রতি মেক্সিকো থেকে হাইতির প্রায় ১৪ হাজার নাগরিক টেক্সাসের সীমান্ত শহর ডেল রিওতে এসেছেন। তবে কেনো তাদের অনেককে বহিষ্কার করা হচ্ছে অনেককে করা হচ্ছে না তা স্পষ্ট নয়।

এসোসিয়েটেড প্রেসের তথ্য অনুযায়ী সাম্প্রতিক সময়ে কয়েক হাজার হাইতিবাসীকে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরেই মুক্তি দেয়া হয়েছে যাক মঙ্গলবার ভয়েস অফ আমেরিকার দেয়া হিসেবের চাইতে বেশি। তখন বলা হয়েছিল কয়েকশো লোককেমুক্ত করা হয়েছে।

২০১০ সালে হাইতির ভূমিকম্পের পর সেখান থেকে পালিয়ে চিলি, ব্রাজিল এবং বিভিন্ন দক্ষিণ আমেরিকান দেশে বসবাস করছেন বহু অভিবাসী। তবে যুক্তরাষ্ট্রের সীমান্ত খোলা, সামাজিক মাধ্যমের এমন ভ্রান্ত খবরে তারা ডেল রিও সীমান্তে আসতে থাকেন। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা তারা যেখানে আছেন সেখানেই থাকার জন্যে বারবার অনুরোধজানাচ্ছেন।

প্রতিটি ফ্লাইটে ১৩৫ জনকে নিয়ে বুধবার যুক্তরাষ্ট্র থেকে ৫টি ফ্লাইট হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্স ও ক্যাপ-হাইতিয়েনে যায়। বৃহস্পতিবার সাতটি ফ্লাইট যাচ্ছে।

রবিবার থেকে এক হাজারেরও বেশী দেশান্তরী লোকজনকে হাইতিতে ফেরত পাঠানো হয়েছে যাদের অনেকেই প্রায় এক দশক ধরে সেখানে থাকতেন না।

ভয়েস অব আমেরিকার ক্রেওল সার্ভিসের রিপোর্ট অনুসারে হাইতির কর্তৃপক্ষ বুধবার সেখানকার বিমানবন্দরে বহিষ্কৃতদের সঙ্গে সাংবাদিকদের কথা বলতে দেয়নি।

যুক্তরাষ্ট্রের অভিবাসন নীতির সমালোচনায় সরব অভিবাসন কর্মীরা। তারা বলছেন তাদেরকে যুক্তরাষ্ট্রে আশ্রয় প্রার্থনার সুযোগ দেয়া উচিত।

XS
SM
MD
LG