অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটনঃ দক্ষিণ এশিয়ায় নারী নির্যাতন এবং ধর্ষণ


আজকের হ্যালো ওয়াশিংটনের আলোচ্য বিষয় ছিল “দক্ষিণ এশিয়ায় নারী নির্যাতন এবং ধর্ষণ।" এই অনুষ্ঠানে আলোচকেরা ছিলেন বাংলাদেশ থেকে আমাদের সংগে যোগ দিয়েছেন আইন ও শালিস কেন্দ্রের নির্বাহী পরিচালক এবং মানবাধিকার কর্মী শিপা হাফিজা। টাংগাইল জেলার আইনজীবী, মানবাধিকার কর্মী এবং গণ মাধ্যম কর্মী আতাউর রহমান আজাদ। ভারতের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ওম্যান ষ্টাডিসের বিভাগীয় প্রধান এবং ভারতে মুসলমান নারীদের অধিকার সংক্রান্ত সংগঠনের, জাতীয় সমন্বয়ক। অধ্যাপক সৈয়দ তানভীর নাসরিন।সেই সংগে অনুষ্ঠানে যোগ দিয়েছেনশ্রোতা বন্ধুরা।

please wait
Embed

No media source currently available

0:00 0:45:02 0:00

বিশ্বব্যাপী সর্বত্রই মানুষের প্রতি অন্যায় অবিচার চলছে নারী, পুরুষ, শিশু, কিশোর নির্বিশেষে। তবে সাম্প্রতিক কালে নারী বা মেয়ে শিশুরাপৈশাচিক ঘটনার স্বীকার হচ্ছেবিশেষ করে টাঙ্গাইল জেলার মধুপুরের কলেজ ছাত্রী জাকিয়া সুলতানা রূপাকে চলন্ত বাসে ধর্ষণ এবং হত্যার রোমহর্ষক ঘটনায়স্তম্ভিত দেশ ও জাতী।নারী ও মেয়েদের নিরাপত্তার প্রশ্ন কি তাহলে হুমকির মুখে।

এই প্রশ্ন এবং তার জবাব আমরা আজকে হ্যালো ওয়াশিংটনের আলোচনায় তুলে ধরব। বিশ্ব পরিসরে নারী নির্যাতন ও ধর্ষণ নিঃসন্দেহে বেড়েছে তবে আমরা যদি বাংলাদেশ এবং ভারত বা দক্ষিণ এশিয়ার দিকে তাকাই তাকাই তাহলে এই বিষয়টি মেলাতে বেশ অসুবিধে হয়। কারণ আমাদের সমাজ সংস্কৃতি ধর্ম কৃষ্টি এসব কিছুতেই নারীর প্রতি সম্মান দেখানোর আচার নীতি রীতি রয়েছে বহু যুগে। কিন্তু গত এক দশকে এই চিত্র বদলাতে শুরু করেছে। কেনহচ্ছে? এর মনস্তাত্ত্বিক ব্যাখ্যায় না যেয়ে সমাজ ব্যবস্থায় কিসের অভাবে মানুষের মধ্যে এই পাশবিক আচরণ এখন লাগাম ছাড়া হয়ে যাচ্ছে –এই প্রাসঙ্গিক বিষয়টি একটু দেখে নিতে চাই।
বিস্তারিত অনুষ্ঠানটি শুনতে অডিওতে চাপ দিন।

please wait
Embed

No media source currently available

0:00 0:45:02 0:00

আপনার পছন্দমত বেছে নিন

মন্তব্যগুলো দেখান

XS
SM
MD
LG